চিপের নকশা চুরি: অধ্যাপকের ২১৯ বছর জেল

সেনাবাহিনীর অ্যাপ্লিকেশনের চিপ চীনে পাঠানোর দায়ে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসের এক অধ্যাপককে সর্বোচ্চ ২১৯ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2019, 06:23 PM
Updated : 7 July 2019, 06:23 PM

গত মাসেই ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেসের তড়িৎ প্রকৌশলী এবং অধ্যাপক ই-চি শিকে দোষী সাব্যস্ত করেছেন  বিচারক। ১৮টি অপরাধে তাকে শাস্তি দেওয়া হয়েছে। এর মধ্যে অবৈধ রপ্তানি এবং একের অধিক জালিয়াতির অভিযোগ রয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

শি এবং অভিযুক্ত আরেক ব্যক্তি কিট আন মাই একসঙ্গে কাজ করতেন। মার্কিন এক চিপ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে জালিয়াতি করেছেন তারা দুই জন। রাষ্ট্র পক্ষের আইনজীবী বলেন, মাই একজন সম্ভাব্য ক্রেতা হিসেবে একটি প্রতিষ্ঠান থেকে চিপের নকশা নেন এবং অবৈধভাবে সেটি চীনে পাঠিয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, চিপটি একটি চীনা প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে যার প্রেসিডেন্ট ছিলেন শি। এর জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ব্যাংক অ্যাকাউন্টে অর্থ দেওয়া হয়েছে চীনের আরেকটি প্রতিষ্ঠান থেকে।

যে চিপের নকশা চুরি করা হয়েছে তা “মিসাইলে ব্যবহার করা হয়, মিসাইলের পথ দেখানো, যুদ্ধ বিমান, ইলেকট্রনিক যুদ্ধ সরঞ্জাম আটকানো এবং রেডার অ্যাপ্লিকেশনে এর ব্যবহার দেখা যায়।”

সাম্প্রতিক সময়ে বেশ গরম হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যিক সম্পর্ক। এর আগেও হুয়াওয়েসহ অন্যান্য চীনা প্রতিষ্ঠানগুলো মার্কিন ব্যবসা থেকে প্রযুক্তি চুরি করা হয়েছে বলে দাবি করেছে দেশটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক