উডুক্কু গাড়ি বানাতে বোয়িংয়ের সঙ্গে কিটি হক

আধা-স্বয়ংক্রিয় উডুক্কু ট্যাক্সি বানাতে বোয়িংয়ের সঙ্গে অংশীদারিত্ব করেছে গুগল প্রতিষ্ঠাতা এবং অ্যালফাবেট প্রধান ল্যারি পেইজের উডুক্কু গাড়ির স্টার্টআপ কিটি হক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2019, 06:42 PM
Updated : 27 June 2019, 06:42 PM

বিশেষভাবে দুই আসনের ‘কোরা’ উডুক্কুযান বানাতে বোয়িংয়ের সঙ্গে কাজ করবে কিটি হক। এক সময় এই যান দিয়ে আধা-স্বয়ংক্রিয় উডুক্কু ট্যাক্সি সেবা চালু করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

আগের বছর দুই আসনের ‘কোরা’ এবং এক আসনের ‘ফ্লাইয়ার’ নামের উডুক্কুযানের ঘোষণা দিয়েছে কিটি হক। এছাড়া এয়ার নিউ জিল্যান্ডের সঙ্গেও অংশীদারিত্ব করেছে প্রতিষ্ঠানটি। তবে সাম্প্রতিক সময়ে অনেকটা নীরব ছিলো তারা।

কোরা নামের উডুক্কুযান নিয়ে প্রতিষ্ঠানের মূল লক্ষ্য উডুক্কু ট্যাক্সি সেবা চালু করা, যা অ্যাপের মাধ্যমে ব্যবহার করা যাবে। মূল পরিকল্পনা হলো যানটিতে কোনো চালক না রাখা। ভূমিতে একজন মানব পাইটের তত্ত্বাবধানে স্বয়ংক্রিয়ভাবে উড়বে এটি।

উডুক্কু গাড়ি বানানোর দৌড়ে কিটি হক একমাত্র প্রতিষ্ঠান নয়। এই খাতে কাজ করছে উবারের মতো প্রতিষ্ঠানও। ২০২০ সালে উবার এয়ার সেবা পরীক্ষার ঘোষণাও দেওয়া হয়েছে, আর ২০২৩ সালে এটি বাণিজ্যিকভাবে চালু করা হবে।

চলতি বছরের শুরুতে পাঁচ আসনের উডুক্কুযানে পরীক্ষামূলক ফ্লাইট শেষ করেছে লিলিয়াম নামের আরেক প্রতিষ্ঠান।