মাইক্রোসফট সাইটে ফিরলো হুয়াওয়ে ল্যাপটপ

গেল মাসে নিজেদের অনলাইন স্টোর থেকে হুয়াওয়ে'র ল্যাপটপ সরিয়ে নিয়েছিল মাইক্রোসফট। নির্বাহী আদেশের মাধ্যমে হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরপরই ওই পরিবর্তন আনে মার্কিন টেক জায়ান্টটি। কিন্তু হুয়াওয়ে এবং এর পণ্য বিষয়ে স্পষ্ট কোনো সিদ্ধান্ত জানায়নি মাইক্রোসফট। এর মধ্যেই দেখা যাচ্ছে মাইক্রোসফটের অনলাইন স্টোরে ফিরতে শুরু করেছে হুয়াওয়ে'র ল্যাপটপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2019, 09:45 AM
Updated : 18 June 2019, 09:45 AM

ওয়াকিংচ্যাট নামে এক টুইটার ব্যবহারকারী মাইক্রোসফটের অনলাইন স্টোরে হুয়াওয়ে ল্যাপটপের ফিরে আসা দেখেছেন। এরপর স্টোরটিতে মেইটবুক ১৩, মেইটবুক এবং মেইটবুক এক্স প্রো দেখতে পাওয়ার কথা জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ। যদিও মেইটবুক এক্স প্রো 'আউট অফ স্টক' হিসেবে দেখানো হয়েছে।

প্রতিবেদনে দ্যা ভার্জ বলছে, গত মাসেই হুয়াওয়ের ল্যাপটপ সরিয়ে নেওয়া নিয়ে মাইক্রোসফটের সঙ্গে যোগাযোগের একাধিক চেষ্টার পরও সাড়া দেয়নি তারা। তবে, এখন ল্যাপটপ পুরনায় ফেরার পরপরই সাড়াও মিলেছে মাইক্রোসফটের দিক থেকে।

“মার্কিন বাণিজ্য বিভাগের এনটিটি লিস্টে হুয়াওয়ের অন্তর্ভূক্তি এবং এর ফলে প্রযুক্তি ও বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে যে জটিল পরিস্থিতির তৈরি হয়েছে সেটি আমরা সবসময়ই নজরে রাখছি এবং নীতিমালার সঙ্গে মানিয়ে চলছি।”- বলেন মাইক্রোসফটের এক মুখপাত্র। “এর ফলেই আমরা আমাদের মজুদে থাকা হুয়াওয়ে পণ্যের বিক্রি ফের শুরু করেছি।”

মাইক্রোসফটের এই জবাবের মধ্যে "মজুদে থাকা" কথাটিতে জোর দিয়ে ভার্জ-এর পক্ষ থেকে জানতে চাওয়া হয় প্রতিষ্ঠানটি হুয়াওয়ের পণ্য আমদানী ও বিক্রি অব্যাহত রাখার পরিকল্পনা করছে কিনা। জবাবে প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেন, "মাইক্রোসফট স্টোর বর্তমান মজুদ বিক্রি করছে যা মার্কিন নীতিমালা মেনে চলে"।

গেল সপ্তাহে সিইএস এশিয়া-তে হুয়াওয়ের উইন্ডোজচালিত নতুন একটি ল্যাপটপ উন্মোচনের কথা থাকলেও তা করা হয়নি। নতুন কোন ল্যাপটপ হুয়াওয়ে উন্মোচন করতে যাচ্ছিল তা প্রকাশ করা হয়নি, তবে এর আগে চলতি বছরের শুরুতে প্রতিষ্ঠানটি মেইটবুক ১৪ এবং মেইটবুক এক্স প্রো-এর একটি আপডেটের সংস্করণ উন্মোচন করে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক