চীন নিয়ে কুক-ট্রাম্প বৈঠক

চীন থেকে পণ্য আমদানিতে শুল্ক বাড়ানো হলে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো  কোন কোন চ্যালেঞ্জর মুখোমুখ হতে পারে সে বিষয়ে অ্যাপল প্রধানের সঙ্গে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। বৃহস্পতিবার টিম কুক-এর সঙ্গে এই আলোচনা করেন ডনাল্ড ট্রাম্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2019, 12:48 PM
Updated : 15 June 2019, 12:48 PM

ট্রাম্প কন্যা ও উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প এই বৈঠকের খবর প্রকাশ করেছেন। দক্ষতা উন্নয়ন নিয়ে গভর্নরদের সঙ্গে এক অনুষ্ঠানে এই খবর জানান তিনি।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য যুদ্ধের মধ্যে শুল্ক বাড়ানোর প্রস্তাব আনবেন কিনা তা নিয়ে ভাবছেন মার্কিন প্রেসিডেন্ট। এমন সময়ই এই বৈঠক অনুষ্ঠিত হল।

প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন চলতি মাসের শেষে জাপানের ওসাকা-তে জি২০ সম্মেলনের কিছু সময় পর তিনি এই সিদ্ধান্ত নেবেন। ওই সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের আশা করছেন ট্রাম্প।   

ইতোমধ্যে শি জিনপিংয়ের উপর চাপ বাড়াতে ট্রাম্প একদফা শুল্ক বাড়িয়েছেন। তবে তা এখনও ফোন বা ট্যাবলেটের মতো ইলেকট্রনিক্স পণ্যের উপর এখনও আরোপ হয়নি। পরবর্তী দফায় এই খাতেও প্রভাব পড়তে পারে, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-এর প্রতিবেদনে।

মার্কিন কর্তৃপক্ষ বাজারে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ক্ষমতার অপব্যবহার নিয়ে তদন্তের জন্যও প্রস্তুতি নিচ্ছে। কুক তার প্রতিষ্ঠানের পক্ষ সমর্থন করে বলেন, বাজারে তাদের শেয়ার খুব বড় নয়।