প্রায় পাঁচ হাজার অ্যাকাউন্ট সরালো টুইটার

‘ইরান ভুল তথ্য ছড়াতে ব্যবহার করছিল’ এমন অভিযোগে প্রায় চার হাজার আটশ’ অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2019, 04:28 PM
Updated : 14 June 2019, 04:28 PM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, হস্তক্ষেপ ঠেকাতে টুইটারের কয়েকটি গ্রুপের পাশাপাশি এই অ্যাকাউন্টগুলো মুছে ফেলা হয়েছে। “প্রতারকদের ভুল তথ্য ছড়ানো” বন্ধে স্বচ্ছতা আনার চেষ্টায় এই পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। রুশ, কাতালিয়ান ও ভেনিজুয়েলান প্রজ্ঞাপন ছড়াচ্ছে এমন অ্যাকাউন্টগুলোও এই পদক্ষেপের শিকার হয়েছে।

টুইটারের সাইটবিষয়ক প্রধান ইয়োল রথ জানিয়েছেন, চার হাজার আটশ’ অ্যাকাউন্ট একসঙ্গে সরানো হয়েছে তা নয়। এগুলোর মধ্যে ১,৬৬৬টি অ্যাকাউন্ট ইরানের নীতিমালা ও পদক্ষেপ নিয়ে মতাদর্শ ছড়াতে সব মিলিয়ে ২০ লাখেরও বেশি টুইট করেছে। ২৪৮টি অ্যাকাউন্ট ইসরায়েল-কে নিয়ে বিকৃত আলোচনা করতে কাজ করেছে। 

সবচেয়ে বড় অংশটি ছিল ২,৮৬৫টি অ্যাকাউন্টের। এগুলো থেকে ইরান ও অন্যান্য জায়গার সামাজিক বিষয়গুলোর দিকে আলোচনা নিয়ে ‘ভুয়া ব্যক্তিদের’ ব্যবহার করা হয়েছে। এই অ্যাকাউন্টগুলো চলতি বছর মে মাসে মুছে ফেলা হয়েছে।

এ ছাড়াও কাতালিয়ানদের স্বাধীনতা সমর্থকদের খোলা ১৩০টি অ্যাকাউন্ট, ‘রুশ সংস্থা ইন্টারনেট রিসার্চ এজেন্সি বা আইআরএ ব্যবহৃত চারটি ও ভেনিজুয়েলার একটি বাণিজ্যিক অ্যাকাউন্ট’ সরানো হয়েছে।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আইআরএ সামাজিক মাধ্যম ব্যবহার করে প্রভার বিস্তার করতে চেয়েছিল বলে অভিযোগ রয়েছে।