নতুন বাজেটে আইসিটি খাত

আগামি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিজ্ঞান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে বরাদ্দের পাশাপাশি সংস্লিষ্ট দুটি খাতেও তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ে প্রস্তাব করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2019, 11:25 AM
Updated : 13 June 2019, 11:25 AM

মোবাইল ফোন

স্মর্টফোন বিত্তবান লোকজন ব্যবহার করেন ও ফিচার ফোন নিম্নআয়ের জনগোষ্ঠী ব্যবহার করেন বলে বাজেটে স্মার্টফোনের ওপর আমদানী শুল্ক শতকরা ১০ ভাগ থেকে বাড়িয়ে ২৫ ভাগ করার প্রস্তাব করা হয়েছে। অপরদিকে ফিচারফোনের আমদানী শুল্ক শতকরা ১০ ভাগেই রাখা হয়েছে। কিছু মডেলের ফিচার ফোন দেশেই তৈরি হয়। এর পাশাপাশি দেশে স্মার্টফোন তৈরিতে উৎসাহ দেওয়ার জন্য এর অন্যতম উপাদান ট্রানজিস্টর এবং ক্রিস্টাল ডায়োডের আমদানী শুল্ক শতকরা পাঁচ ভাগ থেকে কমিয়ে এক ভাগ প্রস্তাব করা হয়েছে। অপরদিকে স্মার্টফোনের সিমকার্ড খোলার পিনের ওপর আমদানী শুল্ক শতকরা ২৫ ভাগ থেকে কমিয়ে ১০ ভাগে প্রস্তাব রাখা হয়েছে বাজেটে।

শিক্ষা

শিক্ষা ক্ষেত্রে আইসিটির বিভিন্ন ব্যবহার প্রস্তাব রাখা হয়েছে বাজেটে। এর মধ্যে রয়েছে “আইসিটি ব্যবহারের মাধ্যম প্রাথমিত শিক্ষার ক্যাপাসিটি উন্নয়ন সাধনকরত: শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে ‘ডিজিটাল প্রাথমিক শিক্ষা’ শীর্ষক একটি পাইলট প্রকল্প গ্রহণ”।

১২৫টি উপজেলায় ইতোমধ্যেই ‘আইসিটি টেইনিং অ্যান্ড রিসোর্স সেন্টার’ তৈরি করা হয়েছে। বাজেটে আরো ১৬০টি উপজেলায় সেটি সম্প্রসারণের প্রস্তাব করা হয়েছে।

বিচার ব্যবস্থাপনা

দেশের নিম্ন আদালতে ‘বিচারাধীন মামলার বর্তমান অবস্থা, শুনানির তারিখ, ফলাফল ও পূর্ণাঙ্গ রায় নিয়মিতভাবে ওয়েবসাইটে প্রকাশ করা হবে’ বলে উল্লেখ করা হয়েছে বাজেট বক্তৃতায়।