ডেনমার্কে ডেটা সেন্টার বানাবে না অ্যাপল

ডেনমার্কে নিজেদের দ্বিতীয় ডেটা সেন্টার বানানোর পরিকল্পনা থেকে সরে এসেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2019, 04:55 PM
Updated : 12 June 2019, 04:55 PM

জলবিদ্যুৎ আর বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদনের মতো নবায়নযোগ্য শক্তি উৎসের জন্য ডেনমার্কসহ আশপাশের দেশগুলোর সুনাম রয়েছে। এ কারণে এই দেশগুলো বরাবরই বিদ্যুৎ খরুচে খাতগুলোর কাছে আকর্ষণীয়। নবায়নযোগ্য উৎসগুলো থেকে তুলনামূলক সস্তায় বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা থাকায় এই দেশগুলোতে যেতে এখন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও আগ্রহী হয়ে উঠছে।

বায়ুশক্তি আর জৈব জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে পরিচালিত হবে, ডেনমার্কে এমন দুটি ডেটা সেন্টার বানানোর পরিকল্পনা ছিল আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির। দেশটির ভাইবর্গ শহরের কাছে মূল ডেটা সেন্টার বানানোর প্রথম ধাপ চলতি বছরের শেষে সম্পন্ন হতে যাচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।    

মঙ্গলবার অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “ডেনমার্কের জুটল্যান্ডে আমাদের নতুন ভাইবর্গ ডেটা সেন্টার বানানোর প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছি আমরা, আমরা এখন আবারনা-তে বাড়তি একটি ডেটা সেন্টার না বানিয়ে এই সেন্টারটিকেই উন্নত করার দিকে নজর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

জার্মান সীমান্তের কাছে আবারনা-তে দ্বিতীয় ডেটা সেন্টারটির জন্য ২৮৫ হেক্টর জমি কেনার কথা ২০১৭ সালেই জানিয়েছিল অ্যাপল।

নবায়নযোগ্য শক্তি ব্যবহারের দিকে যাওয়ার মাধ্যমে প্যারিস জলবায়ু সম্মেলনে গৃহীত সিদ্ধান্তে ফেরার অঙ্গীকার প্রকাশ করলো অ্যাপল।