হুয়াওয়ে স্মার্টফোনে প্রি-ইনস্টল আটকাচ্ছে ফেইসবুক

হুয়াওয়ে স্মার্টফোনে অ্যাপ প্রি-ইনস্টল বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেইসবুক। ফলে চীনা প্রতিষ্ঠানটির স্মার্টফোনে আগে থেকেই আর ফেইসবুক অ্যাপ ইনস্টল থাকবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2019, 08:46 AM
Updated : 7 June 2019, 08:46 AM

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বাণিজ্যিক নিষেধাজ্ঞা আসার পর পশ্চিমা প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে এটি হুয়াওয়ের জন্য আরেক ধাক্কা।

এখনও হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেইসবুকের মূল অ্যাপ ইনস্টল করতে পারবেন হুয়াওয়ে গ্রাহক। প্লে স্টোরের মাধ্যমে নিয়মিত আপডেটও দেওয়া হবে অ্যাপগুলোতে। কিন্তু টুইটারসহ অন্যান্য অ্যাপ আগে থেকেই বাক্সে ইনস্টল করা থাকতো, এবার এই তালিকা থেকে বাদ যাচ্ছে ফেইসবুক অ্যাপ।

হুয়াওয়ের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা কার্যকর করতে গুগলের চেয়ে ভিন্ন পথে হাটছে ফেইসবুক। হুয়াওয়ের যে স্মার্টফোনগুলো ইতোমধ্যেই স্টোরে বা গ্রাহকের হাতে রয়েছে সেগুলোতে নিরাপত্তা আপডেট দেওয়া চালিয়ে যেতে সাময়িক লাইসেন্স দিয়েছে গুগল।

যেসব হুয়াওয়ে ফোন এখনও স্টোরে রয়েছে, বিক্রি হয়নি বা এখনও বানানো হয়নি সেগুলোতে এখনও প্রি-ইনস্টল থাকবে গুগল সেবার অ্যাপ। অন্যদিকে কারখানা ছাড়েনি এমন ডিভাইসগুলোতে অ্যাপ প্রি-ইনস্টলে বাধা দেবে ফেইসবুক।

গুগল এবং এআরএম-এর সিদ্ধান্তের কাছে ফেইসবুকের এই সিদ্ধান্ত হুয়াওয়ের জন্য খুব বড় ধাক্কা না। গুগলের সিদ্ধান্ত অনুযায়ী মূল অ্যান্ড্রয়েড সেবা ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। আর এআরএম-এর কারণে নিজস্ব চিপ বানাতে বাধার মুখে পড়েছে চীনা প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক