আইওএস ১৩-এ আসছে ডার্ক মোড

আইফোনের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১৩-এ ডার্ক মোড আনছে অ্যাপল। ডাব্লিউডাব্লিউডিসি ২০১৯-এ আইওএস ১৩-এর ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2019, 01:16 PM
Updated : 4 June 2019, 01:16 PM

এক বছর আগেই ম্যাকওএস মোহাভিতে ডার্ক মোড যোগ করে অ্যাপল। এবার আইফোনেও এই মোড চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

মঞ্চে আইওএস ১৩-এর ঘোষণা দেওয়ার সময় ম্যাপস, নোটস, ক্যালেন্ডার, মিউজিক এবং মেসেজেসসহ বেশ কিছু অ্যাপে ডার্ক মোড ফিচার দেখানো হয়েছে।

আইপ্যাডের জন্য নতুন আইপ্যাডওএস-এও ডার্ক মোড আনা হবে বলে জানিয়েছে অ্যাপল-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, আইফোনের সব নেটিভ অ্যাপ ডার্ক মোড সমর্থন করবে। তৃতীয় পক্ষের অ্যাপ ডেভেলপাররাও এটি ব্যবহার করতে পারবেন। নির্দিষ্ট সময় বা সূর্যাস্তের সময় স্বয়ংক্রিয়ভাবে ডার্ক মোড চালু করারও অপশন পাবেন গ্রাহক।

চলতি বছরের শেষে অ্যান্ড্রয়েড কিউ-তে ডার্ক মোড আনার ঘোষণা দিয়েছে গুগল। এর মানে হচ্ছে ২০১৯ সালের মধ্যে দুটি অপারেটিং সিস্টেমেই এই ডার্ক মোড পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড কিউ-এর বেটা সংস্করণে ইতোমধ্যে ডার্ক মোড পাওয়া যাচ্ছে।

সাম্প্রতিক সময়ে ডার্ক মোড খুবই জনপ্রিয় একটি ফিচার হয়ে উঠেছে। এর পেছনে কিছুটা কারণ হচ্ছে এর কার্যকারিতা আর কিছুটা কারণ হচ্ছে এটি দেখতে আকর্ষণীয়। যদিও এর ফলে চোখে কম চাপ পড়ে বলে যে কথা বলা হয় তার পেছনে থাকা বৈজ্ঞানিক ভিত্তি খুব একটা শক্ত নয়। তবে এটি ব্যাটারি কম খরচ করে, অ্যান্ড্রয়েড কিউ-তে ব্যাটারি সেভিং মোডে স্বয়ংক্রিয়ভাবে ডার্ক মোড চালু হয়ে যায়।