শিশুদের অ্যাপে সতর্ক হচ্ছে অ্যাপল

নিজেদের অ্যাপের জন্য 'অ্যাড ট্র‍্যাকিং' সীমিত করতে কিছু পদক্ষেপ নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। তবে এই প্রক্রিয়া পুরোপুরি ত্রুটিমুক্ত নয় বলে ভাষ্য প্রযুক্তি সাইট ভার্জ-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2019, 10:57 AM
Updated : 2 June 2019, 10:57 AM

অ্যাড ট্র‍্যাকিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে থার্ড-পার্টি প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের ব্রাউজিং, শেয়ারিং ও অন্যান্য তথ্য সংগ্রহ ও শেয়ার করে। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যাপ বিক্রেতা ও বিপনণকারীরাও রয়েছে।

অ্যাড ট্র‍্যাকিং শিশুদের ক্ষেত্রে সমস্যা হয়ে উঠছে। বিজ্ঞাপনের কারণে শিশুরা বেশি আক্রমণের শিকার হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, শিশুদের অ্যাপে থার্ড-পার্টি ট্র‍্যাকিংয়ে নতুন সীমাবদ্ধতা আনতে পরিকল্পনা করছে অ্যাপল। সোমবার শুরু হতে যাওয়া ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি) ২০১৯- এ এই ঘোষণা আসতে পারে।

ব্যবহারকারীদের থেকে নেওয়া তথ্য ব্যবহার করে তাদের আগ্রহ অনুযায়ী ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো বিশেষভাবে লক্ষ্য নির্ধারণ করতে পারে। বিষয়টি অনেকটা এরকম, যে কেউ যদি পাখি নিয়ে সার্চ করেন তবে তিনি দুরবিন নিয়ে বিজ্ঞাপন দেখা শুরু করবেন।

আইফোন থেকে ঠিক কী পরিমাণ ডেটা থার্ড পার্টির কাছে যাচ্ছে তা নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ কিছু প্রতিবেদনও হয়েছে।

শিশুরা ফোনে কী করছে তা পর্যবেক্ষণে মা-বাবাকে সহায়তা করা অ্যাপগুলোর ওপর এপ্রিলে নিষেধাজ্ঞা দিয়ে অ্যাপল নতুন উদ্বেগের জন্ম দেয়।

এখনও এ বিষয়ে অ্যাপলের পদক্ষেপ কী হবে তা নিয়ে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। এজন্য সোমবার সম্মেলন শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।