ঘুড়ি ‘ড্রোনের’ জন্য ফেইসবুকের পেটেন্ট

নতুন ড্রোনের জন্য পেটেন্ট আবেদন করেছে ফেইসবুক। প্রথাগত ড্রোন থেকে অনেক আলাদা হবে এই ড্রোন। পেটেন্টে দেখা গেছে ড্রোনের সঙ্গে ভিন্ন ভিন্ন উচ্চতায় উড়বে দুইটি ঘুড়ি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2019, 06:33 PM
Updated : 31 May 2019, 06:33 PM

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, ঘুড়ি দুইটি ভিন্ন ভিন্ন দিকে ওড়ানো যাবে। আর ওড়ার সময় নিজে নিজেই শক্তি উৎপাদন করবে ড্রোনটি।

আপাতত এই প্রকল্প শুধু পেটেন্টের মধ্যেই সীমাবদ্ধ। পণ্যটি আসলেও বানানো হবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

২০১৮ সালের নভেম্বর মাসে এই ড্রোনের জন্য পেটেন্ট আবেদন করেছিল ফেইসবুক। এতে বলা হয়, প্লেন বা হেলিকপ্টারের মতো নকশার চেয়ে ঘুড়ি ড্রোন আরও উন্নত হবে। এর ওজন হবে অনেক কম। ফলে এটির খরচ এবং আকারও কমে আসবে। আবার চাইলে ঘুড়ির আকার বড় করে ড্রোনের আকারও বড় করা যাবে।

এ ধরনের এক ঝাক ড্রোন রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে। আর এর সঙ্গে যুক্ত সোলার প্যানেল এবং পাখার নড়াচড়া থেকে ড্রোনের জন্য শক্তি তৈরি হবে।

২০১৬ সালে অ্যাকুইলা ড্রোন ইন্টারনেট প্রকল্প নিয়ে পরীক্ষা চালিয়েছে ফেইসবুক। বিশাল আকারের ওই ড্রোন প্রথম উড্ডয়নে সফল হলেও পরবর্তীতে আর সাফল্য পায়নি। ফলে পরবর্তীতে ওই প্রকল্প বাতিল করে ফেইসবুক।

এবারে ফেইসবুকের ড্রোনের নকশা অনেকটাই অ্যালফাবেটের লুন প্রকল্পের মতো। আগের বছর ড্রোন ব্যবসা থেকে অনেকটা সরে এসেছে ফেইসবুক। এবার নতুন ড্রোন দিয়ে সম্ভবত আবারও এই খাতে ফেরার চেষ্টা করছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।