দেড় ট্রিলিয়নে যেতে পারে অ্যামাজন

দুই বছরের মধ্যে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতি শেয়ারের মূল্য তিন হাজার ডলার হয়ে যাবে; এর ফলে প্রতিষ্ঠানটির বাজারমূল্য হবে দেড় ট্রিলিয়ন ডলার। বর্তমানে প্রতিষ্ঠানটি যেভাবে কাজ করছে তার চেয়ে খুব আলাদা কিছু না করেই এটা করা যাবে বলে শুক্রবার মত দিয়েছে আর্থিক প্রতিষ্ঠান  পাইপার জেফরি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2019, 03:13 PM
Updated : 25 May 2019, 03:13 PM

মার্কিন বিনিয়োগ ব্যাংকটির প্রধান নির্বাহী মাইকেল ওলসন বলেন, "২০২১ এর মাঝামাঝি সময় থেকে ২০২২ এর মাঝামাঝি সময় বা ২৪ থেকে ৩৬ মাসের মধ্যে অ্যামাজনের প্রতি শেয়ারের মূল্য তিন হাজার ডলার হবে আমাদের বিশ্বাস।"

বড় কোনো ক্রয় বা একত্রিকরণ ছাড়াই অ্যামাজনের শেয়ারমূল্য এমন মাত্রায় চলে যাবে- এ বিষয়ে নিজেদের জোরালো আত্মবিশ্বাস থাকার কথাও উল্লেখ করেন তিনি।

অন্যদিকে ওলসনের বিশ্লেষণার কিছু অংশে অ্যামাজনের খুচরা বিক্রির অংশকে 'সস্তা' হিসেবে ধরা পড়েছে।

তার বিবৃতিতে আরও বলা হয়, "এডব্লিউএস খাত আর বিজ্ঞাপনী খাতের সঙ্গে যোগ করে দেখলে প্রতিষ্ঠানটির মূল খুচরা বিক্রির বিভাগ এমন মাত্রায় কাজ করছে যা ব্যবসায়টির মূল্য নিচের দিকে নামিয়ে দেখাচ্ছে। "

সামনের এক বছরের মধ্যে অ্যামাজনের প্রতি শেয়ারের দাম ২২২৫ ডলার হবে বলেই পূর্বাভাস দিয়েছে ব্যাংকটি, যদিও এক্ষেত্রে যা দাম হওয়ার ছিল তার চেয়ে বেশি ধরা হচ্ছে বলেই ধারণা তাদের।

প্রতি শেয়ারের মূল্য তিন হাজার ডলার হওয়া মানে শেয়ারমূল্য ৬৫ শতাংশ বৃদ্ধি পেতে হবে।

অ্যামাজনের শেয়ারমূল্য এ বছর ২০ শতাংশ আর শেষ দুই বছরে ৮০ শতাংশ বেড়েছে৷