ত্বকের তাপমাত্রা ঠিক রাখবে নতুন ওয়্যারএবল প্যাচ

ত্বকের তাপমাত্রা কম বেশি করে আরামদায়ক তাপমাত্রা ধরে রাখতে নমনীয় পরিধেয় প্যাচ বানিয়েছেন বিজ্ঞানীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 02:13 PM
Updated : 19 May 2019, 02:13 PM

ডিভাইসটির চালাতে ব্যবহার করা হয়েছে একটি নমনীয় ব্যাটারি প্যাক, যা রাবারের মতো টেনে লম্বাও করা যায়। ব্যক্তিগত তাপ নিয়ন্ত্রক যন্ত্র হিসেবে এটি বাড়ি, কর্মক্ষেত্র বা যাত্রা পথে ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন গবেষকরা-- খবর আইএএনএস-এর।

নরম, নমনীয় এই প্যাচ গ্রাহকের শরীরের ত্বক ঠাণ্ডা বা গরম করে সেই তাপমাত্রা ধরে রাখে। বাইরের তাপমাত্রা পরিবর্তন হলেও প্যাচটি ত্বকে নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখে। প্যাচটি শুধু হাতের বাহুতে পরে এটি চালু করে দিলেই হলো।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া স্যান ডিয়েগোর অধ্যাপক রেনকুন শেন বলেন, “এই ধরনের ডিভাইস আপনার তাপের আরামদায়ক মাত্রা ধরে রাখতে সহায়তা করতে পারে, আপনি গরমের দিনে যাত্রা করেন বা অফিসে বেশি ঠাণ্ডা বোধ করছেন, যেকোনো অবস্থাতেই আরামদায়ক হবে এটি।”

তাপমাত্রা কম বেশি করতে বাজারে অনেক ধরনের ডিভাইসই আছে। কিন্তু এগুলোর বেশিরভাগই পরি বহনযোগ্য না।

নতুন এই প্যাচটি বানানো হয়েছে থার্মোইলেকট্রিক অ্যালয় দিয়ে, যা তাপমাত্রার পার্থক্য গড়তে বিদ্যুতের সাহায্য নেয় । ব্যবহারকারী যে তাপমাত্রা ঠিক করে দেন প্যাচটি মালিকের ত্বক ততোটা ঠাণ্ডা বা গরম করে ওই তাপমাত্রা ধরে রাখে।

পরীক্ষায় দেখা গেছে দুই মিনিটের মধ্যে প্যাচটি ব্যবহারকারীর ত্বকের তাপমাত্রা আগের নির্ধারণ করা ৩২ ডিগ্রিতে নিয়ে গেছে। পরে বাইরের তাপমাত্রা ২২ থেকে ৩৬ ডিগ্রিতে ওঠানামা করলেও ওই ব্যক্তির ত্বকে তাপমাত্রা ৩২ ডিগ্রিতেই রয়ে গেছে।

এই প্রকল্পের মূল লক্ষ্য অনেকগুলো প্যাচ একসঙ্গে জুড়ে একটি স্মার্ট পরিধেয় বস্ত্র তৈরি করা।