সুইজারল্যান্ডে ক্রিপ্টোকারেন্সি বানাচ্ছে ফেইসবুক

লেনদেন ও ব্লকচেইন প্রযুক্তির উন্নয়নে সুইজারল্যান্ডে নতুন একটি প্রতিষ্ঠান গঠন করেছে ফেইসবুক। সেখানেই ‘বিটকয়েনের মতো’ ক্রিপ্টোকারেন্সি বানাবে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2019, 09:25 AM
Updated : 18 May 2019, 09:25 AM

এমন পদক্ষেপের মাধ্যমে নিজস্ব ভার্চুয়াল মুদ্রা আনার আরেক ধাপ কাছে এগিয়েছে ফেইসবুক। এর মাধ্যমে প্ল্যাটফর্মটিতে অর্থিক লেনদেন করতে পারবেন গ্রাহক।

প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, মার্কিন ডলারের সঙ্গে যুক্ত থাকবে ফেইসবুক ক্রিপ্টোকারেন্সি, ফলে বিটকয়েনের মতো অস্থিতিশীল হবে না এই মুদ্রা।

কয়েক সপ্তাহ আগেই জেনেভাতে লিব্রা নেটওয়ার্কস নামে প্রতিষ্ঠানটি খুলেছে ফেইসবুক। প্রতিষ্ঠানের ডিজিটাল মুদ্রা নাম লিব্রা রাখা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

সুইস এই প্রতিষ্ঠানটি রয়েছে আয়ারল্যান্ডের ফেইসবুক গ্লোবাল হোল্ডিংস ২-এর মালিকানায়। লেনদেন, ব্লকচেইন, অ্যানালিটিকস, বিগ ডেটা এবং পরিচয় ব্যবস্থাপনার মতো ক্রিপ্টোকারেন্সিবিষয়ক সফটওয়্যার ও হার্ডওয়্যার বানাতে কাজ করবে লিব্রা নেটওয়ার্কস।

ফেব্রুয়ারি মাসে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয় সামাজিক মাধ্যম ও হোয়াটসঅ্যাপে ব্যবহারের জন্য ভার্চুয়াল মুদ্রা আনতে ৫০ সদস্যের একটি দলকে কাজে লাগিয়েছে ফেইসবুক। কিন্তু এব্যাপারে কোনো মন্তব্য করেনি সামাজিক মাধ্যমটি।