ভিডিও গেইম অংশীদারিত্বে মাইক্রোসফট ও সনি

গেইমিং বাজারে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান হলেও ভিডিও গেইম স্ট্রিমিং সেবায় একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে মাইক্রোসফট ও সনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2019, 07:05 PM
Updated : 17 May 2019, 07:05 PM

ইতোমধ্যেই সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে প্রতিষ্ঠান দু’টি। ধারণা করা হচ্ছে, এই চুক্তির মাধ্যমে বর্তমান ও ভবিষ্যতের প্লেস্টেশন স্ট্রিমিং সেবার জন্য ব্যবহার করা হবে মাইক্রোসফটের অ্যাজিউর ক্লাউড সেবা-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

প্রজেক্ট এক্সক্লাউড নামে নিজস্ব এক্সবক্স প্ল্যাটফর্মের জন্য স্ট্রিমিং সেবা পরীক্ষা করছে মাইক্রোসফট। বলা হচ্ছে, এই সেবার মাধ্যমে ফোন এবং ট্যাবলয়েডসহ বিভিন্ন ডিভাইসে এক্সবক্স গেইম খেলতে পারবেন গ্রাহক।

ইতোমধ্যেই প্লেস্টেশন নাও সার্ভিস চালু করেছে সনি, যার মাধ্যমে প্লেস্টেশন ৪ কনসোল বা পিসিতে গেইম স্ট্রিম করতে পারবেন গ্রাহক।

ঘোষণায় বলা হয়, প্রতিষ্ঠানদুটি "সেমিকন্ডাকটর এবং এআই খাতে একত্র হয়ে কাজ করার জায়গা বাড়াবে।"

সনি প্রধান কেনিশিরো ইয়োশিদা বলেন, "অনেক বছর ধরে মাইক্রোসফট আমাদের একটি মূল ব্যবহায়িক সহযোগী প্রতিষ্ঠান। যদিও এই দুই প্রতিষ্ঠান কিছু ক্ষেত্রে একই সঙ্গে প্রতিদ্বন্দ্বীতাও করছে৷"

মাইক্রোসফট প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা বলেন, "বিনোদন আর প্রযুক্তি খাতে সনি সবসময়ই শীর্ষ প্রতিষ্ঠান। আর আজকে আমরা যে পারস্পারিক সহযোগিতার ঘোষণা দিয়েছি তা উদ্ভাবনের ইতিহাস থেকে এসেছে।"

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক