ইসরায়েলভিত্তিক ২৬৫টি ভুয়া অ্যাকাউন্ট সরিয়েছে ফেইসবুক

ইসরায়েলভিত্তিক ২৬৫টি ভুয়া ফেইসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, ফেইসবুক পেইজ, গ্রুপ এবং ইভেন্ট সরানোর কথা জানিয়েছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2019, 08:48 AM
Updated : 17 May 2019, 08:48 AM

ওই অ্যাকাউন্ট ও পেইজগুলো থেকে ভুয়া কার্যক্রম চালানো হতো বলে দাবি করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। নাইজেরিয়া, টোগো, অ্যাঙ্গোলা, নাইজার এবং তিউনিশিয়াসহ ল্যাটিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার কিছু জায়গাকে লক্ষ্য করে কার্যক্রম চালাতো ইসরায়েলের এই ভুয়া অ্যাকাউন্টগুলো-- খবর আইএএনএস-এর।

এক বিবৃতিতে ফেইসবুকের সাইবারনিরাপত্তা নীতিমালা প্রধান নাথানীল গ্লেশিয়ার বলেন, "এই নেটওয়ার্কের পেছনের লোকগুলো পেইজ চালাতে, কনটেন্ট প্রচার করতে এবং কৃত্রিমভাবে কার্যকরিতা বাড়াতে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে।"

"পেইজ অ্যাডমিন এবং ভুয়া অ্যাকাউন্ট মালিকরা নিয়মিতভাবেই বিভিন্ন দেশের নির্বাচন, প্রার্থীর চিন্তাধারা নিয়ে রাজনৈতিক খবর প্রকাশ করতো।"

ইসরায়েলি বাণিজ্যিক প্রতিষ্ঠান আর্কিমিডিস গ্রুপ এই কার্যক্রমের সঙ্গে জড়িত রয়েছে বলে জানতে পেরেছে ফেইসবুক।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, "এই সংস্থা এবং এর সহায়ক সব প্রতিষ্ঠানকে এখন ফেইসবুক থেকে নিষিদ্ধ করা হয়েছে এবং তাদেরকে চিঠি দেওয়া হয়েছে।"

সংস্থাটির ৬৫টি ফেইসবুক অ্যাকাউন্ট, ১৬১টি পেইজ, ২৩টি গ্রুপ, ১২টি ইভেন্ট এবং চারটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে বলে জানানো হয়েছে।

নিষিদ্ধ করা পেইজগুলোর মধ্যে একটি বা তার চেয়ে বেশি পাতায় প্রায় ২৮ লাখ অ্যাকাউন্ট যুক্ত ছিল। আর একটি গ্রুপে ছিল প্রায় ৫৫০০টি অ্যাকাউন্ট। এছাড়া একটি বা তার বেশি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অনুসারির সংখ্যা ছিল প্রায় ৯২০ জন।