পুরানো উইন্ডোজ অনিরাপদ: মাইক্রোসফট

পুরানো উইন্ডোজ সংস্করণ ব্যবহারকারীদেরকে দ্রুত উইন্ডোজ আপডেট করতে বলেছে মাইক্রোসফট। কম্পিউটারের সুরক্ষা এবং সম্ভাব্য সাইবার হামলা থেকে ডেটা রক্ষা করতে এমন সতর্কবার্তা দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2019, 10:31 AM
Updated : 16 May 2019, 10:31 AM

উইন্ডোজ এক্সপি, সার্ভার ২০০৩ তে সমর্থন বন্ধ করা হলেও ইতোমধ্যেই উইন্ডোজ ৭, এক্সপি এবং উইন্ডোজ সার্ভার ২০০৩ এর জন্য আপডেট উন্মুক্ত করেছে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

মাইক্রোসফটের এক ব্লগ পোস্টে বলা হয়, “এই ত্রুটি আগে থেকেই ছিল এবং এর শিকার হতে গ্রাহকের দিক থেকে কিছু করার দরকার হয় না। ২০১৭ সালে ওয়ানাক্রাই ম্যালওয়্যার যেভাবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল সেভাবেই পুরানো সংস্করণের উইন্ডোজের এই ত্রুটি কাজে লাগানো ম্যালওয়্যারটি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়াতে পারে।”

এই ত্রুটির সুযোগ নেওয়া হয়েছে এমন কোনো তথ্য এখন পর্যন্ত মাইক্রোসফটের কাছে নেই।

ত্রুটির সুযোগ নেওয়া না হলেও কোনো সাইবার হামলাকারী যাতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত কম্পিউটারের জন্য ম্যালওয়্যার বানাতে ও ডেটা হাতিয়ে নিতে না পারে সেকারণেই নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে মাইক্রোসফট।

“এসব কারণে আমরা গুরুত্বের সঙ্গে পরমার্শ দিচ্ছি যে- ত্রুটিপূর্ণ ব্যবস্থাগুলো আপডেট করা হোক, সেগুলোতে নেটওয়ার্ক লেভেল অথেনটিকেশন চালু করা থাকুক বা না থাকুক। এগুলো যত দ্রুত সম্ভব আপডেট করা উচিত।”

উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ১০ চালিত কম্পিউটারগুলো এই ত্রুটিতে আক্রান্ত হবে না বলে জানানো হয়েছে।