অ্যাপলের কাছ থেকে কোয়ালকমের প্রত্যাশা সাড়ে চারশ’ কোটি ডলার

অ্যাপলের সঙ্গে মীমাংসায় সাড়ে চারশ' কোটি থেকে চারশ' ৭০ কোটি ডলার ক্ষতিপূরণ পাওয়ার আশা করছে কোয়ালকম, বুধবার এ কথা জানিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2019, 01:54 PM
Updated : 2 May 2019, 01:54 PM

কোয়ালকমের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায়, একাধিক মহাদেশে বিস্তৃত আইনি লড়াই মেটাতে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি চড়া মূল্য পরিশোধ করেছে। এই আইনি লড়াইয়ের কারণে অ্যাপলের ৫জি আইফোন আনার স্বক্ষমতাও হুমকির মুখে পড়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের এপ্রিলে হওয়া ওই মীমাংসার পর কোয়ালকমের শেয়ারমূল্য বেড়েছে ৪৩ শতাংশ, আর অ্যাপলের পাঁচ শতাংশ।

মীমাংসায় বলা হয়, অ্যাপল কোয়ালকমকে এককালীন ক্ষতিপূরণ পরিশোধ করবে আর দুই প্রতিষ্ঠানের মধ্যে ছয় বছরের একটি লাইসেন্সিং চুক্তি করা হবে। অ্যাপলের ২২,৫৪০ কোটি ডলারের তুলনায় এই ক্ষতিপূরণের অংশ অতি সামান্য বলেই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

মীমাংসার পরপর কোয়ালকম প্রধান নির্বাহী স্টিভ মোলেনকফ ক্ষতিপূরণে অংকটা প্রকাশে অসম্মতি প্রকাশ করেছিলেন।  তিনি বলেন, "এ ধরনের একটি চুক্তিতে মোট অংকের এদিক ওদিক অনেক কিছু থাকে, আর তা গোপন রাখাই সবচেয়ে ভালো।"