চট্টগ্রামে শুরু হলো বিডিনগের দশম সম্মেলন

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ)-এর ১০ম সম্মেলন শুরু হয়েছে ২৬ এপ্রিল শুক্রবার। ইন্টারনেট ও কম্পিউটার অবকাঠামো সচল রাখতে কাজ করেন যে প্রকৌশলীরা, এটি তাদের সংগঠন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2019, 05:26 PM
Updated : 27 April 2019, 02:48 PM

আয়োজনে বন্দরনগরী চট্টগ্রামের হোটেল সৈকতে পাঁচ দিনব্যাপী এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের কাউন্টার টেরোরিজম ইউনিট এর অতিরিক্ত পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম।

আয়োজনের প্রথম দিন আনুষ্ঠানিক উদ্বোধনের পাশাপাশি কয়েকটি কারিগরি সেশন আয়োজিত হয়। এরপর ২৭-৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে আইপিভি৬ ডেপ্লয়মেন্ট এবং আইপি মাল্টিকাস্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ড. ইফতেখার বলেন, বিডিনগ সম্মেলন ও কর্মশালার মাধ্যমে প্রযুক্তিবিদ এবং প্রকৌশলীদের সক্ষমতা বৃদ্ধিতে প্রতিনিয়ত কাজ করছে। এ সময় তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দেশের সবচেয়ে বড় হাইটেক পার্ক গড়ে তোলার ক্ষেত্রে উদ্যোগ গ্রহণের জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের মূল প্রবন্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহারে সকলকে আরো সচেতন হওয়ার আহবান জানিয়ে নাজমুল ইসলাম বলেন, বাংলাদেশের কোনো ফেইসবুক আইডি নিরাপদ নয়, যেকোনো সময় ব্যক্তিগত তথ্য উপাত্ত হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি রয়েছে। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বেশি ফেইসবুক আইডি হ্যাকড হচ্ছে। এ নিয়ে ফেসবুক কর্তৃপক্ষও উদ্বেগ প্রকাশ করেছে। তাছাড়া সবাইকে  ইমো অ্যাপ ব্যবহার থেকেও বিরত থাকার আহবান জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিডিনগ বোর্ড অব ট্রাস্ট এর চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ, বিডিনগ ট্রাস্টের সাবেক চেয়ারম্যান এবং এপনিক পলিসি সিগ এর কো-চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক এবং বিডিনগ এর সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব।

বিডিনগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৪ সালে। প্রতি বছর দুই বার করে নিয়মিতভাবে এই সম্মেলন ও কর্মশালা আয়োজন করে আসছে সংগঠনটি।