প্রথম প্রান্তিকে হুয়াওয়ের আয় বাড়লো ৩৯ শতাংশ

বছরের প্রথম প্রান্তিকের আয়ের হিসাব দিয়েছে হুয়াওয়ে। এই প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ৩৯ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2019, 08:52 AM
Updated : 22 April 2019, 08:52 AM

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রথম প্রান্তিকে চীনা প্রতিষ্ঠানটির আয় হয়েছে ২৬৮১ কোটি মার্কিন ডলার। আর মোট লাভ হয়েছে প্রায় আট শতাংশ, যা আগের বছরের একই প্রান্তিকের চেয়ে কিছুটা বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫জি মোবাইল নেটওয়ার্ক পরিকল্পনায় হুয়াওয়েকে নিষিদ্ধ করার পর অনেক দেশই হুয়াওয়ের নেটওয়ার্ক যন্ত্রাংশ ব্যবহার বন্ধ করেছে। নানা সমালোচনার মধ্যেও প্রথম প্রান্তিকে আয় বেড়েছে প্রতিষ্ঠানটির।

বর্তমানে বিশ্বের তৃতীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। আগের সপ্তাহেই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, মার্কিন প্রচারণার পরও ৫জি টেলিকম গিয়ার সরবরাহ চুক্তির সংখ্যা বেড়েছ।

মার্চ মাসের শেষ নাগাদ মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিকভাবে ৪০টি ৫জি চুক্তি করা হয়েছে। বিশ্বজুড়ে বিভিন্ন বাজারে ৭০ হাজার ৫জি বেইজ স্টেশন সরবরাহ করা হয়েছে। মে মাসের মধ্যে এই সংখ্যা এক লাখে পৌঁছাবে বলে ধারণা প্রতিষ্ঠানটির।

দুই বছরে প্রথমবারের মতো আয় কমেছে হুয়াওয়ের নেটওয়ার্ক ব্যবসায়। কিন্তু চলতি মাসের শুরুতেই সিএনবিসিকে হুয়াওয়ে প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন ঝেংফেই বলেন, প্রথম প্রান্তিকে নেটওয়ার্ক যন্ত্রাংশের বিক্রি বেড়েছে ১৫ শতাংশ এবং ভোক্তা ব্যবসা বেড়ে ৭০ শতাংশ।

“এই হিসাবগুলো দেখায় যে আমাদের ব্যবসা এখনও বাড়ছে, কমছে না”-- বলেন রেন।