উবারের স্বচালিত গাড়িতে নতুন বিনিয়োগ

নিজদের স্বচালিত গাড়ি বিভাগে শতকোটি ডলারের নতুন বিনিয়োগ পাওয়ার ঘোষণা দিয়েছে রাইড-হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2019, 06:13 PM
Updated : 19 April 2019, 06:13 PM

সামনের সপ্তাহেই শেয়ারবাজারে যাত্রা শুরু করতে যাচ্ছে উবার। তার ঠিক আগ মূহুর্তে তিন জাপানি প্রতিষ্ঠানের কাছ থেকে এ বিনিয়োগ পাওয়ার ঘোষণা দিল মার্কিন প্রতিষ্ঠানটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ও গাড়ির যন্ত্রাংশ বিক্রেতা প্রতিষ্ঠান ডেনসো একসঙ্গে উবারে ৬৬ কোটি  ৭০ লাখ ডলার বিনিয়োগ করবে-- খবর সিএনবিসি’র।

এ ছাড়াও প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক-এর ভিশন ফান্ড দেবে ৩৩ কোটি ৩০ লাখ ডলার, যারা ইতোমধ্যেই উবারের সবচেয়ে বড় শেয়ারধারী প্রতিষ্ঠান। এর আগে ২০১৮  সালে টয়োটা উবারে ৫০ কোটি ডলার বিনিয়োগ করেছিল।

উবারের যে বিভাগে এই বিনিয়োগ যাচ্ছে তা অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপ বা এটিজি নামে পরিচিত। এই বিভাগের বিনিয়োগকারীদের প্রতিনিধিরা বৃহস্পতিবার সকালে উবারের স্যান ফ্রানসিসকো প্রধান কার্যালয়ে উবার প্রধান দারা খসরোশাহি ও এটিজি প্রধান এরিক মেহোফার-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গেল সপ্তাহে উবার আনুষ্ঠানিকভাবে তাদের শেয়ারবাজারে যাত্রা শুরুর প্রক্রিয়া চালু করেছে। এপ্রিলেই শেয়ারবাজারে যাত্রা শুরু হতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

চলতি বছর মার্চের শেষ নাগাদ উবারের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট শেয়ারবাজারে যাত্রা শুরু করেছে। তবে, লাভের পথ আর লোকসান নিয়ে উদ্বেগের কারণে বিনিয়গকারীদের আগ্রহ তৈরিতে বেগ পেতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।