জাকারবার্গের নিরাপত্তায় খরচ ২.৬ কোটি ডলার

প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের নিরাপত্তা ব্যয় ২০১৮ সালে আগের বছরের চেয়ে দ্বিগুণের বেশি বাড়িয়েছে ফেইসবুক। শুক্রবার প্রতিষ্ঠানের এক নথিতে দেখা গেছে এ বছর জাকারবার্গের নিরাপত্তায় ব্যয় হবে ২.৬ কোটি মার্কিন ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2019, 08:52 AM
Updated : 13 April 2019, 08:52 AM

শেষ তিন বছর ধরে মূল বেতন হিসেবে এক ডলার করে নিচ্ছেন জাকারবার্গ। এ ছাড়া তার অন্যান্য প্রতিদান প্যাকেজ ২.৬ কোটি ডলার, যার বেশির ভাগই ব্যক্তিগত নিরাপত্তায় খরচ করা হয়-- খবর রয়টার্সের।

জাকারবার্গ ও তার পরিবারের নিরাপত্তায় খরচ বলা হয়েছে দুই কোটি ডলার, আগের বছর এটি ছিল ৯০ লাখ ডলার। এছাড়া ব্যক্তিগত প্লেন ব্যবহারের জন্য আরও ২৬ লাখ ডলার পেয়ে থাকেন জাকারবার্গ। প্লেনের খরচও তার সার্বিক নিরাপত্তার অংশ বলে জানিয়েছে ফেইসবুক।

সাম্প্রতিক বছরগুলোতে বেশ সমালোচনার মধ্যেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব, কেবব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারিসহ অনেকবার তথ্য ফাঁস নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।

জাকারবার্গের পাশাপাশি ২০১৮ সালে ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ ঘরে তুলেছেন ২.৩৭ কোটি মার্কিন ডলার। এর আগের বছরে তিনি পেয়েছিলেন ২.৫২ কোটি ডলার।

শুক্রবার সন্ধ্যায় প্রতিষ্ঠানের শেয়ার মূল্য দাঁড়ায় ১৭৯.০৭ মার্কিন ডলার।