গ্যালাক্সি এস১০-কে বোকা বানালো ৩ডি প্রিন্টেড ফিঙ্গারপ্রিন্ট

স্যামসাং গ্যালাক্সি এস১০-এর ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরকে বোকা বানিয়েছে ৩ডি প্রিন্টেড ফিঙ্গারপ্রিন্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2019, 09:47 AM
Updated : 8 April 2019, 09:47 AM

স্মার্টফোনের সুরক্ষায় আগের বছর থেকেই দেখা গেছে পর্দার মধ্যে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। গ্যালাক্সি এস১০-এর আগে সব ডিভাইসে দেখা গেছে অপটিকাল সেন্সর, যা উজ্জ্বল আলোতে আঙ্গুলের ছবি তুলে সেখান থেকে ছাপ মিলিয়ে ডিভাইস আনলক করে।

আঙ্গুল ভেজা অবস্থায় অপটিকাল সেন্সর ভালোভাবে কাজ না করায় গ্যালাক্সি এস১০-এ আল্ট্রাসনিক সেন্সর যোগ করে স্যামসাং। আঙ্গুলের ছবি তোলার পাশাপাশি তরঙ্গ দিয়ে আঙ্গুলে রক্তসঞ্চালন পরিমাপ করে ডিভাইস আনলক করে এই সেন্সর।

বলা হয়, অপটিকাল সেন্সরের চেয়ে বেশি সুরক্ষিত আলট্রাসনিক সেন্সর। কিন্তু এবার এই সেন্সরকেও বোকা বানানো হয়েছে ৩ডি প্রিন্টেড ফিঙ্গারপ্রিন্ট দিয়ে।

সামাজিক মাধ্যম ইমগার-এ একটি ভিডিও পোস্ট করেছেন ডার্কশার্ক নামের এক গ্রাহক। ওয়াইন গ্লাসে ফিঙ্গারপ্রিন্টের একটি ছবি তুলে ফটোশপে প্রসেস করে ৩ডিএস ম্যাক্স দিয়ে ছবির ৩ডি সংস্করণ বানিয়েছেন তিনি। পরে ১৩ মিনিট ধরে ছবিটি ৩ডি প্রিন্ট করে এটি দিয়ে গ্যালাক্সি এস১০ আনলক করেছেন ওই গ্রাহক-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

ফোনের বায়োমেট্রিক সেন্সরকে বোকা বানানোর ঘটনা এবারই প্রথম নয়। ২০১৬ সালে খুনের শিকার হওয়া এক ব্যক্তির ফোন আনলক করতে ৩ডি প্রিন্ট ব্যবহার করেছেন এক মার্কিন পুলিশ কর্মকর্তা।

২০১৭ সালে ১৫০ মার্কিন ডলারের ফেইস মাস্ক দিয়ে অ্যাপলের আইফোন X-এর ফেইসআইডি-কে বোকা বানায় এক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান।