যৌন হয়রানি প্রশ্নে ব্যবস্থা নেবে মাইক্রোসফট

নারী কর্মীদের ওপর যৌন হয়রানি ও বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2019, 06:25 PM
Updated : 7 April 2019, 06:25 PM

কয়েক দিন ধরেই একটি মেইল থ্রেডে যৌন হয়রানির অভিযোগ জানিয়ে আসছিলেন মাইক্রোসফটের কর্মীরা। প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিক্রিয়া জানানোর আগে ৯০ পৃষ্ঠার সাক্ষ্য প্রমাণ দেখানো হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

মাইক্রোসফটের মানব সম্পদ অনেকগুলো হয়রানির দাবি নাকচ করে দেওয়ায় হতাশায় এই তালিকা তৈরি শুরু করেন এক নারী। উইন্ডোজ, এক্সবক্স এবং ক্লাউড সেবার কোডিং দলসহ অনেক বিভাগ থেকেই অভিযোগ এসেছে এতে।

হয়রানির অভিযোগের এই ঘটনা শুরু হয় ২০ মার্চ থেকে। হয়রানির অভিযোগ নিয়ে মাইক্রোসফটের ভূমিকা কীভাবে পরিবর্তন করা যায় তা নিয়ে ইমেইলে কথপোকথন চালাচ্ছিলেন দুই নারী।

কর্মীদের প্রতি যৌন আচরণ নিয়ে কথপোকথন আরও বিস্তৃত হলে সহকর্মীদের সঙ্গে তারা এটি শেয়ার করেন। পরে এতে পুরো প্রতিষ্ঠান থেকে ডজনে ডজনে একই ধরনের অভিযোগ উঠে আসতে থাকে।

এর মধ্যে অনেকেই দাবি করেন তারা বৈষম্য এবং হয়রানির বিষয়ে মানব সম্পদ বিভাগে অভিযোগ করেছেন, কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এবিষয়ে প্রতিষ্ঠানের মানব সম্পদ বিভাগের প্রধান ক্যাথলিন হোগান বলেন, তিনি “ব্যক্তিগতভাবে” ইমেইল চেইনে দেওয়া অভিযোগগুলো তদন্ত করবেন।

২২ এপ্রিল থেকে নারী কর্মীদের কাছ থেকে প্রতিক্রিয়া শোনা  হবে এবং কী ধরনের পদক্ষেপ নেওয়া দরকার ছিলো বলে তারা মনে করেন তা নিয়ে কথা বলা শুরু হবে বলেও জানিয়েছেন হোগান।

“এ ধরনের অভিজ্ঞতার কথা শুনে আমরা হতভম্ব এবং দুঃখিত। আমাদের অবশ্যই মানোন্নয়ন করতে হবে।”

হয়রানির ‘বোঝা’ সমাধান করাটা শুধু নারীর দায়িত্ব নয়, যোগ করেন হোগান।