অ্যামাজন সার্ভার তথ্য সরিয়ে নিলো ফেইসবুক

অ্যামাজনের ক্লাউড সার্ভার থেকে গ্রাহকের ডেটা সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2019, 08:36 AM
Updated : 4 April 2019, 08:36 AM

এর আগে অ্যামাজন সার্ভার থেকে লাখো ফেইসবুক গ্রাহকের তথ্য ফাঁস হওয়ার খবর জানায় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান আপগার্ড। প্রতিবেদন প্রকাশের পরপরই সার্ভার থেকে ডেটাবেইজগুলো সরিয়ে নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি-- খবর রয়টার্সের।

আপগার্ডের ‘সাইবার রিস্ক’ দলের পক্ষ থেকে বলা হয়, মেক্সিকোভিত্তিক ডিজিটাল প্ল্যাটফর্ম কালচারা কালেটিভা পাবলিক ডেটাবেইসে ফেইসবুক গ্রাহকের ৫৪  কোটি তথ্য মজুদ করেছে। এর মধ্যে গ্রাহককে শনাক্ত করে এমন নাম্বার, মন্তব্য, প্রতিক্রিয়া এবং অ্যাকাউন্ট নাম রয়েছে।

অন্য আরেকটি ডেটাবেইজে ‘অ্যাট দ্য পুল’ নামের অ্যাপের মাধ্যমে ২২ হাজার গ্রাহকের নাম, পাসওয়ার্ড এবং ইমেইল অ্যাড্রেস মজুদ করা হয়েছে বলে জানিয়েছে আপগার্ড।

পাবলিক ডেটাবেইজে গ্রাহকের তথ্য মজুদ করা ফেইসবুকের নীতিমালায় নিষিদ্ধ বলে প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “প্রশ্নবিদ্ধ ডেটাবেইজগুলো সরিয়ে নিতে আমরা কাজ করেছি, কিন্তু আমরা এখনো বের করার চেষ্টা করছি এতে কোন কোন তথ্য ছিলো।”

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার গ্রাহকের গোপনীয়তা এবং ব্যক্তিগত ডেটা সুরক্ষার মতো বিষয় নিয়ে সমালোচনার মুখে পড়েছে ফেইসবুক। আগের মাসেই প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয় অভ্যন্তরীন ব্যবস্থায় লাখো গ্রাহকের পাসওয়ার্ড প্লেইন টেক্সট ফরম্যাটে রাখা হয়েছে, যা ফেইসবুকের হাজারো কর্মী দেখতে পারেন।

আগের বছরই কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে। পরবর্তীতে গ্রাহকের তথ্য সুরক্ষায় প্ল্যাটফর্মে অনেক পরিবর্তন আনার ঘোষণা দেয় ফেইসবুক।

ডেটাবেইস সরানোর বিষয়ে জানতে অ্যামাজনের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।