নতুন আইফোনে আনা হতে পারে বড় ব্যাটারি

২০১৯ সালে নতুন আইফোনের ব্যাটারির ধারণক্ষমতা লক্ষণীয় মাত্রায় বাড়াতে পারে অ্যাপল, এমনটাই জানিয়েছেন টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ-এর মিং-চি কুয়ো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2019, 07:52 AM
Updated : 2 April 2019, 07:52 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, নতুন আইফোনে বড় ব্যাটারি রাখা হলে তা আইফোনের বিক্রির বাড়ানোর মূল কারণগুলোর একটি হবে।

আগের বছর অনেকটাই কমেছে আইফোনের বিক্রি। এ ছাড়া অনেক জরিপেও দেখা গেছে গ্রাহক নতুন ডিভাইসে আপগ্রেড করার মূল কারণ আইফোনের ছোট ব্যাটারি।

অ্যাপলের নতুন আইফোন লাইনআপও বর্তমান লাইনআপের মতোই হবে বলে ধারণা করছেন কুয়ো। এ বছর একটি ৫.৮ইঞ্চি আইফোন একটি, ৬.৫ ইঞ্চি আইফোন এবং একটি ৬.১ ইঞ্চি সস্তা আইফোন আনতে পারে অ্যাপল, যা যথাক্রমে বর্তমান আইফোন Xএস, আইফোন Xএস ম্যাক্স এবং আইফোন Xআর-এর মতো।

কুয়ো বলেন “৬.৫ ইঞ্চি ওলেড, ৫.৮ ইঞ্চি ওলেড এবং ৬.১ ইঞ্চি এলসিডি আইফোনের ব্যাটারি ধারণক্ষমতা আগের বছরের মডেলের চেয়ে বাড়বে যথাক্রমে ১০-১৫ শতাংশ, ২০-২৫ শতাংশ এবং ০-৫ শতাংশ।”

নতুন ব্যাটারির আকার আগের মতোই রাখা হবে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু তারপরও এর ক্ষমতা বাড়ানো হবে।

কুয়োর ধারণা, নতুন আইফোনে ‘টু-ওয়ে’ ওয়্যারলেস চার্জিং ফিচার যোগ করতেই ডিভাইসের ব্যাটারি বড় করতে যাচ্ছে অ্যাপল। এই ফিচারের মাধ্যমে আইফোনের পেছনে রেখে এয়ারপডস, অ্যাপল ওয়াচ এবং অন্যান্য ওয়্যারলেস-চার্জিং ডিভাইস চার্জ করতে পারবেন গ্রাহক। সম্প্রতি এই ফিচারের ডিভাইস উন্মোচন করেছে স্যামসাং এবং হুয়াওয়ে।

সাধারণত বছরের সেপ্টেম্বর মাসে নতুন আইফোন উন্মোচন করে থাকে অ্যাপল। ধারণা করা হচ্ছে এবারও তার ব্যতিক্রম হবে না।