৫০০ পেটেন্ট দান করলো মাইক্রোসফট

অলাভজনক সংস্থা ‘লাইসেন্স অন ট্রান্সফার’ (এলওটি) নেটওয়ার্কের আওতাভুক্ত স্টার্ট-আপ প্রতিষ্ঠানগুলোকে ৫০০ পেটেন্ট দান করতে যাচ্ছে মাইক্রোসফট। ‘অ্যাজিউর আইপি অ্যাডভান্টেজ’ প্রকল্পের পরিধি বাড়ানোর লক্ষ্যেই পেটেন্টগুলো দান করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2019, 07:21 PM
Updated : 30 March 2019, 07:21 PM

২০১৮ সালে চালু হয় ‘অ্যাজিউর আইপি অ্যাডভান্টেজ’ প্রকল্প। পেটেন্ট ট্রল থেকে মাইক্রোসফটের ক্লাউড কম্পিউটিং সেবা অ্যাজিউর গ্রাহকদের রক্ষা করতেই এই প্রকল্প চালু করা হয়।

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, এলওটি নেটওয়ার্কও প্রতিষ্ঠানগুলোকে পেটেন্ট ট্রল থেকে সুরক্ষা দেয়। প্রায় ৪০০ সদস্য প্রতিষ্ঠানের পেটেন্ট লাইব্রেরির অ্যাকসেস দিয়ে এটি করা হয়ে থাকে। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ফেইসবুক, গুগল, মাইক্রোসফট, নেটফ্লিক্স এবং উবারের মতো প্রতিষ্ঠান।

মাইক্রোসফটে কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি জেনারেল কাউন্সেল এরিক অ্যান্ডারসেন বলেন, “আমরা এলওটি নেটওয়ার্কের স্টার্টআপ সংখ্যা বাড়াতে সহায়তা করতে চাই এবং এতে অংশ নিতে আমরা এই পেটেন্টগুলো দান করছি।”

পেটেন্টগুলো একেবারেই বিনামূল্যে দিচ্ছে না মাইক্রোসফট। কোনো স্টার্টআপ এলওটি নেটওয়ার্কের মাধ্যমে মাইক্রোসফটের পেটেন্ট ব্যবহার করতে চাইলে মাসে অন্তত অ্যাজিউর ক্লাউডে এক হাজার মার্কিন ডলার খরচ করতে হবে স্টার্টআপ প্রতিষ্ঠানটিকে। প্রতিষ্ঠানের শেষ তিন মাসের অ্যাজিউর বিল দেখবে মাইক্রোসফট।

স্টার্টআপ সদস্য প্রতিষ্ঠানগুলোকে নিজেদের সংগ্রহ থেকে সর্বোচ্চ তিনটি পেটেন্ট দিতে পারবে এলওটি নেটওয়ার্ক।