আইম্যাক প্রো-তে এলো ২৫৬ গিগাবাইট র‍্যাম

আইম্যাক প্রো’র নতুন কিছু কনফিগারেশন উন্মুক্ত করেছে অ্যাপল। মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির এই ডেস্কটপ কম্পিউটারে এখন র‍্যাম লাগানো যাবে ২৫৬ গিগাবাইট পর্যন্ত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2019, 08:38 AM
Updated : 21 March 2019, 08:38 AM

২৫৬ গিগাবাইট র‌্যামের এই অপশনটিকে ‘অবাস্তব’ বলে বর্ণনা করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। এতো ক্ষমতা আদৌ প্রয়োজন আছে কি-না সেই ইঙ্গিতই দিয়েছে সাইটটি।

আইম্যাক প্রো’র বেসিক মডেলটির দাম শুরু হয়েছে ৪৯৯৯ মার্কিন ডলার থেকে। অ্যাপলের ওয়েবসাইটে দেখা যাচ্ছে নতুন অফার হিসেবে যোগ করা ২৫৬ গিগাবাইটের র‌্যামের জন্য গুণতে  হবে ৫২০০ ডলার। অর্থাৎ, স্রেফ র‌্যামের দাম দিয়েই আরেকটি নতুন আইম্যাক কেনা সম্ভব।

আইম্যাক প্রো’র বেইজ মডেলে থাকে ৩২ গিগাবাইট র‍্যাম। এটি ৬৪ গিগাবাইটে আপগ্রেড করতে বাড়তি যোগ হয় ৪০০ মার্কিন ডলার। আর ১২৮ গিগাবাইট মডেলের জন্য গুণতে হয় বাড়তি ২০০০ মার্কিন ডলার।

র‍্যামের পাশাপাশি আইম্যাক প্রো’র গ্রাফিক্স ইউনিটও আপগ্রেড করেছে অ্যাপল। এবার এতে যোগ করা যাবে ১৬ গিগাবাইট মেমোরির রেডিওন প্রো ভেগা ৬৪এক্স। নতুন জিপিইউয়ের জন্য গ্রাহককে বাড়তি গুণতে হবে ৭০০ মার্কিন ডলার।

ভার্জের প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে আপগ্রেডেড কনফিগারেশন অর্থাৎ ২.৩ গিগাহার্টজ ১৮কোর জিওন ডাব্লিউ প্রসেসর, ২৫৬ গিগাবাইট র‍্যাম, চার টেরাবাইট স্টোরেজ এবং ভেগা ৬৪এক্স জিপিইউসহ আইম্যাক প্রো’র দাম পড়বে ১৫৬৯৯ মার্কিন ডলার।