মডেল ওয়াই আনলো টেসলা

নতুন বৈদ্যুতিক গাড়ি ‘মডেল ওয়াই’ উন্মোচন করেছে টেসলা। ব্যাপক হারে উৎপাদনের লক্ষ্যে নির্মিত গাড়িটি মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে এক ইভেন্টে উন্মোচন করে টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2019, 11:58 AM
Updated : 16 March 2019, 11:58 AM

প্রথম পর্যায়ে বেশি রেঞ্জের একটি সংস্করণ বাজারে আনবে টেসলা, যার বাজার মূল্য হবে ৪৭ হাজার মার্কিন ডলার। আর বেইজ মডেল সংস্করণের দাম হবে ৩৯০০০ ডলার। ২০২১ সালে বাজারে আসবে গাড়িটি-- খবর বিবিসি’র।

সাম্প্রতিক সময়ে উৎপাদন এবং প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্কের আইনি জটিলতা নিয়ে চাপের মধ্যে রয়েছে টেসলা। এরই মধ্যে নতুন গাড়িটি আনলো প্রতিষ্ঠানটি।

এর আগে মডেল ওয়াই-কে বিস্তৃত গ্রাহকের গাড়ি হিসেবে ব্যাখ্যা করেছেন মাস্ক। ২০১৭ সালে উন্মোচন করা প্রতিষ্ঠানের সবচেয়ে সস্তা গাড়ি মডেল ৩-এর পরে মডেল ওয়াই গাড়িটিও অসংখ্য গ্রাহকের কাছে পৌঁছানোর লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির।

মডেল ওয়াইয়ের প্রথম সংস্করণটি একবার পূর্ণ চার্জে ৩০০ মাইল চলবে বলে দাবি করেছে টেসলা। সামনের বছর বাজারে আসতে পারে এই সংস্করণটি।

প্রতিবার চার্জ দিলে ২৩০ মাইল চালানো যাবে গাড়িটির স্ট্যান্ডার্ড মডেল। অন্যদিকে, মডেল ৩ একবার চার্জ দিলে চলতে পারে ২২০ মাইল। আর এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৩০ মাইল এবং ৫.৬ সেকেন্ডে এর গতি ঘণ্টায় ৬০ মাইল পর্যন্ত উঠার ক্ষমতা রাখে। 

এখন পর্যন্ত চার লাখেরও বেশি আগ্রহী ক্রেতা মডেল ৩-এর জন্য নিবন্ধন করেছেন। কিন্তু এখনও গাড়িটির উৎপাদন নিয়ে কিছু সমস্যা রয়েই গেছে।

চলতি বছর মার্চে এই গাড়ির আরেকটি সংস্করণ বাজারে আনা হয় যার মূল্য ৩৫ হাজার ডলার।

মডেল ওয়াই-এ মডেল ৩-এর অনেক ফিচারই থাকবে, তবে এই গাড়ি মডেল ৩-এর তুলনায় ১০ শতাংশ বড় হবে বলে জানিয়েছে টেসলা।

মডেল ওয়াই-এর আরও দামি সংস্করণ মডেল এক্স- এর দাম শুরু হয় ৭৯ হাজার পাঁচশ’ ডলার থেকে।