ফোল্ডএবল ফোনে নজর গুগলেরও

ফোল্ডএবল ফোন আনার লক্ষ্যে কাজ করছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলও। নতুন পেটেন্ট আবেদনে দেখা গেছে ফোল্ডএবল পর্দা নিয়ে পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 03:05 PM
Updated : 15 March 2019, 03:05 PM

‘আধুনিক কম্পিউটিং ডিভাইসে’ ব্যবহার করার জন্য বারবার বাঁকানো যাবে এমন ওলেড প্যানেলের নকশা দেখা গেছে পেটেন্ট আবেদনে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

নিজে কোনো পর্দা উৎপাদন করে না গুগল। এমনকি প্রতিষ্ঠানের হ্যান্ডসেটগুলোও বানানো হয় তৃতীয় পক্ষের মাধ্যমে। অ্যাপলের আইফোনের মতো পিক্সেল ৩ বানানো হয়েছে ফক্সকনের কারখানায়। এর আগে পিক্সেল ২ ফোনের দায়িত্বে ছিল এইচটিসি এবং এলজি।

পেটেন্টের ধারণা অনুযায়ী পর্দার দুই জায়গায় ভাঁজ করা যাবে। দুইবার ভাঁজ করলেও ভাঙবে না এই ‘জেড-ফোল্ড পর্দা।’

গুগল এ ধরনের ডিভাইস বানাবেই এমন কোনো নিশ্চয়তা নেই। আর গ্রাহকের কাছেও জেড-ফোল্ড ডিভাইসের প্রয়োজনীয়তা কী তারও কোনো স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়নি।

ফোল্ডএবল ফোনগুলো কতোটা টেকসই হবে তা নিয়েও প্রশ্ন রয়েছে। সম্প্রতি গ্যালাক্সি ফোল্ড নিয়ে স্যামসাং দাবি করেছে, কয়েক লাখ বার ভাঁজ করা যাবে ডিভাইসটি। আর ফোল্ডিং ডিভাইসের জন্য কাঁচের ফোল্ডএবল পর্দা বানাচ্ছে গরিলা গ্লাস নির্মাতা কর্নিং। বর্তমানের প্লাস্টিক সমাধানের চেয়ে টেকসই হবে কাঁচের পর্দা।

গুগলের পেটেন্টে কোথাও ‘ফোন’ শব্দটি আনা হয়নি। এতে বলা হয়েছে পর্দাটি কীভাবে ‘আধুনিক কম্পিউটিং ডিভাইসে’ ব্যবহার করা যেতে পারে। এটি আপাতদৃষ্টিতে ফোন মনে হলেও ট্যাবলেট বা ল্যাপটপেও দেখা যেতে পারে এই পর্দা।