সার্ভারে পরিবর্তন আনতে গিয়ে ফেইসবুকে বিভ্রাট

হ্যাক নয় বরং সার্ভার কনফিগারেশনে কিছু পরিবর্তনের পরই ফেইসবুকের ইতিহাসের সবচেয়ে বড় বিভ্রাটটি ঘটেছে  বলে জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 09:05 AM
Updated : 15 March 2019, 04:17 PM

বুধবার বাংলাদেশ সময় রাত ১০টা থেকে এই সমস্যার শুরু। ওই সময় ফেইসবুকে কোনো লিংক শেয়ার কিংবা পোস্ট দেওয়া যায়নি। প্রতিষ্ঠানটির অন্য সেবাগুলোর মধ্যে ফেইসবুকের মেসেঞ্জার ও ইনস্টাগ্রামেও একই সমস্যা দেয়।

ফলে বিশ্বজুড়ে ১৪ ঘণ্টার বেশি সময় ধরে ব্যবহাকারীরা এই সমস্যার মুখে পড়েছিলেন। প্ল্যাটফর্মটিতে প্রচারণা চালানো বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান এবং ভোক্তারাও এতে আক্রান্ত হন।

বিপর্যয়ের পুরো একদিন পর এর কারণ ব্যাখ্যা করেছে ফেইসবুক।

বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে ফেইসবুক মুখপাত্র বলেন, “আমরা সার্ভারে কিছু পরিবর্তন করেছিলাম। আর তারপরই স্রোতের মত জটিলতা শুরু হলো।”

এ কারণে অনেক গ্রাহক আমাদের অ্যাপ ও সেবাগুলো ব্যবহার করতে ভোগান্তিতে পড়েছিলেন বলে জানিয়েছে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি।

তবে এখন সবকিছু স্বাভাবিক আছে বলে জানিয়েছেন তারা।

“আমরা সমস্যার সমাধান করেছি এবং গত কয়েক ঘণ্টায়  আমাদের সিসটেম আগের অবস্থায় ফিরে এসেছে।”

তবে ফেইসবুক কোনো হ্যাকিংয়ের কবলে পড়েনি বলে জানিয়েছে তারা; খবর সিএনএনের।

ফেইসবুক সাইবার হামলার শিকার অনেকের এমন ধারনাকে উড়িয়ে দিয়েছে তারা।  এক টুইটে এসে ফেইসবুক জানায়,  “সমস্যার দ্রুত সমাধান দিতে কাজ করছি আমরা। তবে এটা নিশ্চিত যে সমস্যাটি ডিডস হামলা নয়।”

দীর্ঘ সময়ের এই অচলাবস্থায় ব্যবহারকারীদের কাছে ফেইসবুক কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করলেও বিভ্রাটের কারণ জানাতে দেরি করায় তা নিয়ে প্রশ্ন তুলেছেন সমালোচকরা।

এ বিষয়ে নিরাপত্তা বিশ্লেষক গ্রাহাম ক্লুলেই বিবিসিকে বলেন, “ফেইসবুকের উদ্দেশ্য সব সময় ‘দ্রুত এগুনো এবং বাধা এড়ানো’। স্টার্ট-আপ পর্যায়ে এটি ঠিক আছে, কিন্তু যখন প্রতি মাসে শত কোটি গ্রাহক একটি সাইট ব্যবহার করছে, তখন এমন ঘটনা ব্যবসা চালানোর জন্য ভালো নয়।”

ফেইসবুকের মত জনপ্রিয় একটি সাইটের দীর্ঘ কয়েক ঘণ্টা অচল থাকার ঘটনায় একে সাইবার হামলা মনে করাকে স্বাভাবিক হিসেবেই দেখেন ক্লুলেই।

“তবে যারা অল্প কিছুদিনের জন্য হলেও প্রযুক্তি নিয়ে কাজ করেছে তারা জানবেন যে এমন সব ঘটনার পেছনেই সাইবার অপরাধীদের দায়ি করার সুযোগ নেই,” বলেন এই নিরাপত্তা বিশ্লেষক।