অ্যালো-কে বিদায় জানালো গুগল

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে চ্যাটিং মেসেঞ্জার অ্যালো বন্ধ করেছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2019, 12:26 PM
Updated : 13 March 2019, 12:26 PM

গত ডিসেম্বরে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, ২০১৯ সালের মার্চে বন্ধ করা হবে অ্যাপটি। অবশেষে ১২ মার্চ অ্যালো’র ইতি টানলো গুগল-- খবর প্রযুক্তি জায়ান্ট ভার্জের।

অ্যালো’র কিছু ফিচার অ্যান্ড্রয়েডের মেসেজিং অ্যাপে যোগ করছে গুগল। স্মার্ট রিপ্লাই এবং ডেস্কটপ সমর্থনের মতো ফিচারগুলো থাকছে এতে। কিন্তু এখনও পুরোপুরি প্রস্তুত হয়নি নতুন অ্যান্ড্রয়েড মেসেজিং অ্যাপটি।

অ্যান্ড্রয়েডের মেসেজিং সেবাটি চালু করতে মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে ‘রিচ কমিউনিকেশন সার্ভিসেস’ (আরসিএস) স্ট্যান্ডার্ড সমর্থন করতে হবে। প্রচলিত এসএমএস টেক্সটিংয়ের উন্নত সংস্করণ হবে এটি। নতুন অনেক ফিচার থাকবে এতে। নিরবিচ্ছিন্নভাবে গ্রুপ চ্যাটিংও করতে পারবেন গ্রাহক।

নতুন এই প্রযুক্তি আসতে এখনও অনেকটা দেরী হবে বলেই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

ধীরে ধীরে আরসিএস প্রযুক্তি আনছে মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। ২০১৮ সালের ডিসেম্বরে পিক্সেল ৩ এবং পিক্সেল ৩ এক্সএল ডিভাইসের জন্য আরসিএস সমর্থন চালু করেছে ভেরাইজন।

আরও বেশি ডিভাইসে নতুন আন্ড্রয়েড মেসেজ অ্যাপ সমর্থনে চলতি বছরের জানুয়ারিতে ‘গুগল এফআই’ প্রযুক্তি চালু করেছে মার্কিন প্রযুক্তি সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

২০১৭ সালে গুগল আইও ডেভেলপার সম্মেলনে বেশ জাঁকজমকভাবেই অ্যালো অ্যাপটি উন্মোচন করে গুগল। কিন্তু জনপ্রিয়তা না পাওয়ায় বন্ধ হলো এই অ্যাপটি।