মাইক্রোসফটের পেটেন্ট মামলা প্রত্যাখ্যান ফক্সকনের

পেটেন্ট মামলায় মাইক্রোসফটের দাবি প্রত্যাখ্যান করেছে ফক্সকন। তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠানটির দাবি, চুক্তিভিত্তিক উৎপাদক প্রতিষ্ঠান হওয়ায় সফটওয়্যারের জন্য কোনো রয়ালটি দেওয়ার প্রয়োজন ছিল না ফক্সকনের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2019, 10:17 AM
Updated : 13 March 2019, 10:17 AM

শুক্রবার ক্যালিফোর্নিয়ার নরদার্ন ডিসট্রিক্ট আদালতে ফক্সকনের মালিকানাধীন প্রতিষ্ঠান এফআইএইচ মোবাইল লিমিটেড-এর বিরুদ্ধে মামলা করে মাইক্রোসফট। মামলায় দাবি করা হয় গ্রাহকের ডিভাইসে মাইক্রোসফটের পেটেন্ট করা পণ্য ব্যবহারের জন্য রয়ালটির অর্থ পরিশোধ করেনি ফক্সকন-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

এফআইএইচ মোবাইলের গ্রাহকদের মধ্যে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানও রয়েছে।

তাইওয়ানের তাইপে-তে এক সংবাদ সম্মেলনে ফক্সকন প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী টেরি গোউ বলেন, তার প্রতিষ্ঠানের বেলায় “পেটেন্ট অমান্য করার মতো কোনো বিষয়ই নেই”, আর সে কারণেই মামলার ফলে “প্রায় কোনো ক্ষতির শিকার হবে না তারা।”

“ফক্সকন কখনোই মাইক্রোসফটকে কোনো পেটেন্ট ফি দেয়নি,” যোগ করেন গোউ।

মাইক্রোসফটের এক বিবৃতিতে বলা হয়, মামলাটি ২০১৩ সালে ফক্সকনের মূল প্রতিষ্ঠান হন হাইয়ের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী রয়ালটি প্রতিবেদন ও নিরীক্ষণ শর্তাবলী সম্পর্কিত।

“মাইক্রোসফট তাদের নিজস্ব চুক্তির অঙ্গীকারগুলো গুরুত্বের সঙ্গে নেয় এবং আমরা আশা করি অন্যান্য প্রতিষ্ঠানও তা করবে। হন হাইয়ের সঙ্গে আমাদের কাজের সম্পর্ক গুরুত্বপূর্ণ এবং আমরা আমাদের বিবাদগুলো মেটাতে চাচ্ছি।”

বিষয়টির সঙ্গে সরাসরি জড়িত ফক্সকনের এক ব্যক্তি জানিয়েছেন, মঙ্গলবার মামলার নোটিশ পেয়েছে ফক্সকন। কিন্তু এ বিষয়ে সংবাদমাধ্যমে কোনো কথা বলার অনুমতি ছিল না তার। সে কারণে নিজের পরিচয় প্রকাশ করেননি তিনি।

ওই ব্যক্তি শুধু বলেন, গোউ “অসম্ভব রেগে গিয়েছেন” এবং “লড়াই করবেন”।

মঙ্গলবার ফেইসবুকে একটি পোস্ট দেন গোউ। সেখানে তিনি প্রশ্ন করেন, একটা সফটওয়্যার বানানোর জন্য সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি কেন ডিভাইস নির্মাতার কাছ থেকে পেটেন্টের জন্য রয়ালটি পাবে না। গোউয়ের প্রশ্নের অর্থ দাঁড়ায়- চীনা নির্মাতা শিয়াওমি যদি তাদের ফোনে মাইক্রোসফটের সফটওয়্যার ব্যবহার করে আর সেই ফোন যদি ফক্সকনের কারখানায় তৈরি করা হয় তবে মাইক্রোসফটের উচিত শিয়াওমির কাছে ব্যবহৃত সফটওয়্যারের রয়ালটি চাওয়া, ফক্সকনের কাছে নয়।