স্বচালিত গাড়ির সেন্সর বিক্রি করবে ওয়েইমো

স্বচালিত গাড়ির লেজার-ভিত্তিক দূরত্ব পরিমাপের সেন্সর বিক্রির কথা জানিয়েছে অ্যালফাবেটের ওয়েইমো। তবে, স্বচালিত গাড়ির ব্যবসায়ে যুক্ত কোনো প্রতিষ্ঠানের কাছে এই সেন্সর বিক্রি করবে না প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2019, 07:51 AM
Updated : 8 March 2019, 08:12 AM

ওয়েইমো’র পক্ষ থেকে বলা হয় অনেক বছর ধরে এই সেন্সর বানাচ্ছে তারা, যা স্বচালিত গাড়ির গুরুত্বপূর্ণ যন্ত্রাংশগুলোর একটি।

স্বচালিত গাড়ি নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন প্রতিষ্ঠানের বাইরে যাদের কাছে সেন্সরটি বিক্রি করা হবে তার মধ্যে রয়েছে রোবোটিকস, নিরাপত্তা ও কৃষি প্রযুক্তি খাত-- খবর আইএএনএস-এর।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবি করা হয়েছে- ‘৩ডি লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং সেন্সর, বা লিডার সাশ্রয়ী মূল্যে স্বয়ংক্রিয় প্রযুক্তিকে আরও দ্রুতগতির করবে।

লিডার সেন্সরে উল্লম্ব ৯৫ ডিগ্রি ভিউ এবং ৩৬০ ডিগ্রি আড়াআড়ি ভিউ থাকবে। এর সর্বনিম্ন রেঞ্জ হবে শুন্য, ফলে লেজার বিমের সাহায্যে একেবারে সামনের বস্তুও শনাক্ত করা যাবে।

এ ধরনের ফিচার দূরত্ব মাপায় এতোটাই কার্যকর যে, এটি গাড়ির চারপাশের অত্যন্ত নিখুঁত ৩ডি ম্যাপ তৈরি করতে পারে, যা “নিকটবর্তী বস্তু শনাক্তকরণ এবং তা এড়াতে পারে।”

সেন্সরটি বিক্রির মাধ্যমে ব্যবসা এগিয়ে নেওয়ার জন্য প্রতিষ্ঠানে আর্থপ্রবাহ তৈরি হবে বলেও জানিয়েছে ওয়েইমো।

প্রতিষ্ঠানের লিডার দলের প্রধান সাইমন ভারগিজ বলেন, “কাস্টম লিডার সেন্সর ওয়েইমোকে বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে পাবলিক সড়কে স্বচালিত গাড়ি আনতে সহায়তা করেছে।”