বিতর্কিত সৌদি অ্যাপ সরাবে না গুগল

প্লে স্টোর থেকে সৌদি সরকারের বিতর্কিত অ্যাপ ‘আবশার’ না সরানোর কথা জানিয়েছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 10:41 AM
Updated : 5 March 2019, 10:41 AM

মার্কিন কংগ্রেসে ক্যালিফোর্নিয়ার প্রতিনিধি জ্যাকি স্পিয়ারের প্রশ্নের জবাবে গুগল বলেছে, অ্যাপটি প্লে স্টোরের নীতিমালা অমান্য করেনি এবং এটি প্লে স্টোরেই থাকছে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

আবশার নামের অ্যাপটির মাধ্যমে সরকারি সেবায় প্রবেশ, অনুমতি বা চাকরির জন্য আবেদন, জরিমানা প্রদান, লাইসেন্স নবায়ন বা অপরাধ কর্মকাণ্ড নিয়ে রিপোর্ট করতে পারেন সৌদি গ্রাহকরা-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

তবে অ্যাপটি নিয়ে সমালোচনার কারণ হলো, এর মাধ্যমে নারী গ্রাহকদের ওপর নজরদারী এবং তাদের গতিবিধি নিয়ন্ত্রণের সুযোগ পান সৌদি পুরুষরা। সম্প্রতি ইনসাইডার-এর প্রতিবেদনে জানানো হয়, কীভাবে অ্যাপটি দিয়ে সৌদি পুরুষরা নারী গ্রাহকদের নিয়ন্ত্রণ করে থাকে, তাদের যাতায়াতে বাধা দেয়, তাদের অবস্থানে নজর রাখে এবং তাদেরকে বার্তা দিয়ে থাকে।

প্রতিবেদন প্রকাশের পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-এর মতো মানবাধিকার সংস্থাগুলো অ্যাপটি হোস্ট করার জন্য গুগল এবং অ্যাপল উভয় প্রতিষ্ঠানের সমালোচনা শুরু করে। সেসময় স্পিয়ারসহ অন্যান্য প্রতিনিধিরা গুগল এবং অ্যাপল প্রধানকে চিঠি দিয়ে অ্যাপটি সরাতে বলেন।

স্পিয়ারের চিঠির জবাবে গুগলের পক্ষ থেকে বলা হয়, অ্যাপটি গুগল প্লে স্টোরেই থাকছে। এতে স্পিয়ার বলেন, গুগলের এমন প্রতিক্রিয়া ‘খুবই অসন্তোষমূলক’ এবং তার সহকর্মীদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবেন।

অন্যদিকে আগের মাসে এক সাক্ষাৎকারে অ্যাপল প্রধান টিম কুক বলেন তিনি বিষয়টি খতিয়ে দেখবেন। তবে, অ্যাপ স্টোর থেকে অ্যাপটি সরানো হবে কিনা সেবিষয়ে কোনো তথ্য দেননি তিনি।