হার্ডওয়্যারের চেয়ে সফটওয়্যারে নিয়োগ বাড়াচ্ছে অ্যাপল

আগের কয়েক বছরের মধ্যে এবারই প্রথম হার্ডওয়্যারের চেয়ে বেশি সফটওয়্যার প্রকৌশলী নিয়োগ দিচ্ছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2019, 05:47 PM
Updated : 4 March 2019, 05:47 PM

চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সফটওয়্যার ও সেবা খাতে ১৪০০ কর্মী খুঁজছে অ্যাপল। আর এই সময়ে হার্ডওয়্যার প্রকৌশলীদের জন্য চাকরি আছে এক হাজারের সামান্য বেশি। থিংকনাম নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনের ওপর ভিত্তি করে সংবাদটি প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

আইফোনের মতো হার্ডওয়্যার পণ্যগুলো প্রতিষ্ঠানের আয়ের মূল উৎস হওয়ায় সাম্প্রতিক বছরগুলোতে বেশি হার্ডওয়্যার প্রকৌশলী নিয়োগ দিতে দেখা গেছে অ্যাপলকে।

এবার আইফোনে গ্রাহকের চাহিদা কমতে থাকায় সফটওয়্যার এবং সেবা খাতে নজর বাড়াচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। আর এ কারণেই বাড়ানো হচ্ছে প্রতিষ্ঠানের সফটওয়্যার প্রকৌশলীর সংখ্যাও।

বছরের পথম প্রান্তিকে সেবা ব্যবসা থেকে অ্যাপলের আয় হয়েছে মোট ১০৯০ কোটি মার্কিন ডলার। আর আইফোন ব্যবসা থেকে আয় হয়েছে ৫১৯৮ কোটি ডলার। কিন্তু বরাবরই নানা কৌশলে সেবা ব্যবসা বাড়িয়ে আসছে অ্যাপল। কর্মী নিয়োগকেও একটি কৌশল হিসেবে দেখা হচ্ছে।

চলতি বছরের ২৫ মার্চ নতুন স্ট্রিমিং টিভি সেবার ঘোষণা দিতে পারে অ্যাপল। এপ্রিল মাসে চালু হতে পারে এই টিভি সেবা। পুরোপুরি চালু করা না হলেও অন্তত শুরু করা হতে পারে এই সেবা। আইফোন এবং আইপ্যাড গ্রাহকদের জন্য বিনামূল্যে আনা হতে পারে ‘অরিজিনাল টিভি শো’।

এ ছাড়া নিব্ধনভিত্তিক নতুন সংবাদ প্ল্যাটফর্ম উন্মোচন করতেও অ্যাপল প্রস্তুত বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।