বন্ধই হয়ে যাচ্ছে ‘মাইক্রোসফট ব্যান্ড’

চলতি বছরের ৩১ মে বন্ধ হচ্ছে ফিটনেস ট্র্যাকার ‘মাইক্রোসফট ব্যান্ড’ এবং ‘মাইক্রোসফট হেলথ ড্যাশবোর্ড’ অ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2019, 06:26 PM
Updated : 2 March 2019, 06:26 PM

দুই বছর আগেই ব্যান্ড বিক্রি ও উৎপাদন বন্ধ করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। কিন্তু এর আগেই যারা ফিটনেস ট্র্যাকারটি কিনেছেন তাদের সমর্থন দিতে এযাবত মাইক্রোসফট হেলথ ড্যাশবোর্ড অ্যাপটি চালিয়ে যাচ্ছিলো মাইক্রোসফট।

এবার ৩১ মে ডিভাইসটি থেকে সব রকম সমর্থন তুলে নিচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট স্টোর, গুগল প্লে এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে অ্যাপটি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

মে মাস শেষ হওয়ার আগে অ্যাপ থেকে ডেটা ডাউনলোড করতে পারবেন গ্রাহক। আর ব্যান্ডের ক্লাউডভিত্তিক সেবা চলবে জুন পর্যন্ত।

অ্যাপ বন্ধ হলেও ব্যান্ড দিয়ে দৈনিক পদক্ষেপ, হৃদ কম্পন, শারীরিক ব্যায়াম, ঘুম পর্যবেক্ষণ এবং অ্যালার্ম বাজাতে পারবেন গ্রাহক। কিন্তু একবার ডিভাইসটি রিসেট করা হলে, নতুন করে সেটআপ করা সম্ভব হবে না বলে জানিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের কাছ থেকে মূল্য ফেরতও পাবেন কিছু ব্যান্ড গ্রাহক। ২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ১ মার্চের মধ্যে ব্যান্ড থেকে হেলথ ড্যাশবোর্ডে ডেটা সিংক করেছেন এমন গ্রাহকরাই মূল্য ফেরত পাবেন বলে জানানো হয়েছে।

এক্ষেত্রে ব্যান্ড ১ গ্রাহকরা পাবেন ৭৯.৯৯ মার্কিন ডলার এবং ১৭৫ ডলার পাবেন ব্যান্ড ২ গ্রাহকরা। নির্দিষ্ট সময়ে ডেটা সিংক না করলেও ওয়্যারেন্টির আওতায় থাকা গ্রাহকরাও মূল্য ফেরত পাবেন বলে জানানো হয়েছে।