অনুবাদে ছবি দেখাবে অ্যাপ

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে উন্মোচন করা হয়েছে অনুবাদের জন্য নতুন অ্যাপ এক্সপিক। বাক্য অনুবাদের বদলে ওই সম্পর্কিত ছবি দেখাবে অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2019, 10:55 AM
Updated : 27 Feb 2019, 10:55 AM

যারা নিয়মিত বিভিন্ন দেশে ভ্রমণ করেন তাদের জন্য সহায়ক হতে পারে অ্যাপটি। বিভিন্ন ভাষার শব্দ শনাক্ত করে সহজে বোঝা যায় এমন ছবি দেখানো হবে গ্রাহককে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, কণ্ঠ দিয়ে অনুসন্ধান করা যাবে এক্সপিক-এ। ফলে আপনার কী লাগবে তা মুখে বললেই হবে।

মনে করুন, আপনার মস্কো এয়ারপোর্টে যেতে ট্যাক্সি লাগবে। তাহলে আপনি অ্যাপটিকে বলুন ‘এয়ারপোর্টের জন্য ট্যাক্সি’। অন্যান্য অনুবাদের অ্যাপ আপনাকে এটি রাশিয়ান ভাষায় অনুবাদ করে দেখাবে। কিন্তু এক্সপিক-এ দেখানো হবে একটি ট্যাক্সি এবং একটি এয়ারপোর্টের ছবি। ফলে চালককে ছবি দেখালেই তিনি বুঝতে পারবেন আপনার কী চাই।

গ্রাহক কী বোঝাতে চাইছেন সেই অনুসারে ছবিগুলো সাজানোও যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অ্যাপটি পরীক্ষা করতে মিররের এক প্রতিবেদক এক্সপিক-এ ইংরেজিতে জিজ্ঞাসা করেন “এখন কয়টা বাজে?” অন্যদিকে কাউন্টারে দাঁড়ানো লোকটি শুধু স্প্যানিশ বোঝেন। অ্যাপটিতে তখন প্রশ্নবোধক চিহ্নসহ একটি ঘড়ির ছবি দেখানো হয়। তা দেখে স্প্যানিশ লোকটি সহজে বুঝতে পেরেছেন তার সময় জানা দরকার।

গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে ইতোমধ্যেই বিনামূল্যে উন্মুক্ত করা হয়েছে এক্সপিক অ্যাপটি।