পেছনে পাঁচ ক্যামেরার স্মার্টফোন আনলো নোকিয়া

পেছনে পাঁচ ক্যামরা লেন্সের নতুন নোকিয়া ৯ পিওরভিউ স্মার্টফোন উন্মোচন করেছে এইচএমডি গ্লোবাল। এযাবতকালের সবচেয়ে বেশি ক্যামেরা লেন্সের স্মার্টফোন এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2019, 11:43 AM
Updated : 25 Feb 2019, 11:43 AM

বাজারের অন্যান্য মাল্টি ক্যামেরা স্মার্টফোনের মতোই নোকিয়া পিওরভিউ ৯-এর প্রতিটি ক্যামেরা ১২ মেগাপিক্সেল সেন্সর এবং এফ/১.৮ অ্যাপারচারের লেন্স। পাঁচটি ক্যামেরার মধ্যে দু’টি শুধু রঙিন ছবি তোলে, বাকি সব মনোক্রোম-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

শাটার চাপলে একসঙ্গে ভিন্ন ভিন্ন উজ্জ্বলতায় ছবি তোলে পাঁচটি ক্যামেরা। পরে সেগুলোকে একটি ছবিতে একত্রিত করা হয়। নোকিয়ার দাবি ছবির মান আরও ভালো করতে দৃশ্যের ওপর ভিত্তি করে প্রতিটি ক্যামেরা নিজে থেকেই একের অধিক ছবি ধারণ করতে পারে।

নতুন এই পেন্টা ক্যামেরা ব্যবস্থার জন্য ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান লাইট-এর সঙ্গে অংশীদারিত্ব করেছে নোকিয়া। এতে ব্যবহার করা হয়েছে লাইটের লাক্স ক্যাপাসিটর।

কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর বসানো হয়েছে নোকিয়া ৯ পিওরভিউ ডিভাইসটিতে। তিনটি পর্যন্ত ক্যামরা লেন্স সমর্থন করে স্ন্যাপড্রাগন ৮৪৫। কিন্তু নোকিয়ার ডিভাইসটিতে প্রসেসরটিকে আরও বেশি অপটিমাইজড করা হয়েছে।

ছয় গিগাবাইট র‍্যামের সঙ্গে ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে ডিভাইসটিতে। ৫.৯৯ ইঞ্চি ২কে ওলেড প্যানেল এবং ৩৩২০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারিও রয়েছে এতে। ডিভাইসটির সামনে ও পেছনে ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস।

পানিনোরিধী করতে ডিভাইসটিতে দেওয়া হয়েছে আইপি৬৭ রেটিং। ফেইস আনলকিং ফিচারের পাশাপাশি পর্দার মধ্যে বসানো হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

মার্চ মাসে ডিভাইসটি বাজারে আনার কথা জানিয়েছে এইচএমডি। মার্কিন যুক্তরাষ্ট্রে স্মার্টফোনটির বাজার মূল্য বলা হয়েছে ৬৯৯ ডলার।