২০ হাজার পর্ন সাইট বন্ধ করেছি: মোস্তাফা জব্বার

ইন্টারনেটে বিচরণ নিরাপদ করার লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ থেকে ২০ হাজার পর্ন সাইট দেখা বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 04:28 PM
Updated : 20 Feb 2019, 06:01 PM

তিনি বুধবার ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আইইবির কম্পিউটার কৌশল বিভাগের উদ্যোগে আয়োজিত ‘সাইবার নিরাপত্তা এবং ভবিষ্যত চ্যালেঞ্জ’ শিরোনামের এক আলোচনা অনুষ্ঠানে একথা জানান বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশে ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট প্রকাশ বন্ধে দেড় বছর আগে একটি কমিটি গঠন করে টেলিযোগাযোগ বিভাগ। ওই কমিটির তালিকা ও কারিগরি প্রস্তাব পাওয়ার পর পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট বাংলাদেশ থেকে দেখা বন্ধের প্রক্রিয়া শুরু হয়।

মোস্তাফা জব্বার বলেন, “ডিজিটাল নিরাপত্তার বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা কাজ শুরু করেছি। ইতোমধ্যেই ২০ হাজার পর্নো সাইট বন্ধ করা হয়েছে।”

তিনি বলেন, “দ্রুত গতির ইন্টারনেটের পাশাপাশি ইন্টারনেট নিরাপত্তা অপরিহার্য। শিশুদের ইন্টারনেটে আসতে বলছি, কারণ ইন্টারনেট হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ জ্ঞান ভান্ডার। তাই শিশুদের জন্য ইন্টারনেট নিরাপদ করতে আমাদের সাইবার নিরাপত্তা কর্মসূচি অব্যাহত থাকবে।”

আগামী দিনে ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল প্রযুক্তি নিয়ে প্রচুর গবেষণা, দক্ষ জনসম্পদ সৃষ্টির উপর জোর দেন মোস্তাফা জব্বার।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের ফলে গত ১০ বছর  বাংলাদেশ জিডিপিতে অব্যাহতভাবে শতকরা ৭ ভাগের বেশি অবদান রেখে চলেছে,  এই নজির কারও নেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিয়ন্ত্রণে গত এক বছরে সরকার গৃহীত উদ্যোগ তুলে ধরে মন্ত্রী বলেন, “ফেইসবুক কর্তৃপক্ষ এক বছর আগেও আমাদেরকে পাত্তা দিত না।  ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এখন আর আগের অবস্থায় নেই। গত জাতীয় সংসদ নির্বাচনে সামাজিক যোগাযোগ মাধ্যম অপপ্রয়োগ হতে পারেনি।”

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বুয়েটের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. এবিএম আলিম আল ইসলাম এবং ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের এসডিসি নাজমুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইইবির সভাপতি এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আবদুস সবুর।