নিবন্ধনভিত্তিক সংবাদ সেবা আনছে অ্যাপল

প্রকাশকদের সঙ্গে অংশীদারিত্বে নিবন্ধনভিত্তিক সংবাদ সেবা চালু করার পরিকল্পনা করছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2019, 07:40 AM
Updated : 13 Feb 2019, 07:40 AM

সংবাদমাধ্যমগুলোর কাছ থেকে খবর সংগ্রহ করে এর থেকে আয়ের অর্ধেক রাখবে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি-- খবর সিএনবিসি’র।

ধারণা করা হচ্ছে, অ্যাপলের নিউজ অ্যাপটি থেকে দ্রুত আয়ের পথ হতে পারে এই নিবন্ধন সেবা। সাম্প্রতিক সময়ে কমেছে প্রতিষ্ঠানের হার্ডওয়্যার বিক্রি। এমন সময়ে সেবা খাতে আয় বাড়াতে পারে নিবন্ধনভিত্তিক সংবাদ সেবা। অন্যদিকে সংবাদ প্রকাশক যারা লাভ স্বল্পতার মধ্যে রয়েছে তাদের জন্য বাড়তি আয়ের কৌশল হতে পারে এটি।

অ্যাপলের এই নিবন্ধনভিত্তিক সংবাদ সেবায় গ্রাহককে প্রতি মাসে গুণতে হতে পারে ১০ মার্কিন ডলার। আয়ের অর্ধেক অ্যাপল রেখে বাকি অর্ধেক প্রকাশকদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। কোন প্রকাশকের খবরে গ্রাহক কতোক্ষণ সময় দিয়েছেন তার ওপর ভিত্তি করে অর্থ ভাগ করে দেওয়া হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রকাশক প্রতিষ্ঠানগুলো নিজেদের নিবন্ধন সেবার মাধ্যমে যে পরিমাণ আয় করে থাকে তার থেকে অনেক কম আয় করবে অ্যাপলের সঙ্গে চুক্তিতে। যেমন, বিভিন্ন ধরনের ডিজিটাল নিবন্ধনের জন্য মাসে ২০ ডলার নেয় ওয়াল স্ট্রিট জার্নাল।

অক্টোবরে সিএনবিসি’র আরেক প্রতিবেদনে বলা হয়, নতুন ভিডিও সেবাও চালু করছে অ্যাপল। আইফোনের চাহিদা কমায় সেবা খাতে আয় বাড়ানোয় নজর দিয়েছে প্রতিষ্ঠানটি।