ফাঁস হলো সনি’র নতুন ফ্ল্যাগশিপ

শীঘ্রই নতুন স্মার্টফোন উন্মোচন করতে পারে সনি। প্রথমবারের মতো ফ্ল্যাগশিপ ‘এই ডিভাইসটির’ ছবি দেখা গেছে অনলাইনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2019, 09:03 AM
Updated : 7 Feb 2019, 09:03 AM

নতুন এই স্মার্টফোনটির ছবি ফাঁস করেছে উইনফিউচার। ডিভাইসের সঠিক তথ্য ফাঁস করায় খ্যাতি রয়েছে সাইটটির।

ধারণা করা হচ্ছে, স্মার্টফোনটির নাম হবে এক্সপেরিয়া এক্সএ৩। ছবিতে দেখা গেছে আল্ট্রা-ওয়াইড ২১:৯ অনুপাতের পর্দা ব্যবহার করা হয়েছে ডিভাইসটিতে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

সাম্প্রতিক বছরগুলোতে ১৮:৯ অনুপাতের অনেক ডিভাইস দেখা গেছে। এবার আরও লম্বা ও চিকন নকশা দিয়ে এটি পর্দার অনুপাত আরেক ধাপ এগিয়ে নিচ্ছে সনি।

নতুন এই পর্দার অনুপাত সিনেমা দেখার ক্ষেত্রে সহায়ক হবে। এখন অনেক সিনেমাই বানানো হয় এই অনুপাতে। তাই সিনেমা দেখার সময় পর্দার চারিদিকে কালো বার থাকবে না ডিভাইসটিতে। কিন্তু সিনেমা ছাড়া ১৬:৯ অনুপাতের অন্যান্য ভিডিও কনটেন্টের ক্ষেত্রে দেখা যাবে এই কালো বার।

আগের ১৮:৯ অনুপাতের সবচেয়ে বড় সুবিধা হলো ডিভাইসটি এক হাতে চালানোর জন্য আরামদায়ক। এর আগে এলজি জি৭-এ ব্যবহার করা হয়েছে ১৯.৫:৯ অনুপাতের পর্দা যা একহাতে ব্যবহার করার জন্য ওই ডিভাইসের সবচেয়ে ভালো দিক ছিল।

এবার সনির ডিভাইসটিও এক হাতে ব্যবহারের জন্য আরামদায়ক হবে বলে ধারণা করা হচ্ছে। তবে ডিভাইসটি অনেক বেশি লম্বা হয়ে যাবে বলে কিছুটা সমস্যাও হতে পারে। এটি অনেকটাই টিভি রিমোটের আকারের হয়ে যাচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ছবিতে দেখা গেছে সনির নতুন ডিভাইসটির পেছনে রাখা হয়েছে ডুয়াল ক্যামেরা। আর পেছনের পুরোটা অংশে ব্যবহার করা হয়েছে কাঁচ। ধারণা করা হচ্ছে, এবারও পাশে পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বসাবে প্রতিষ্ঠানটি।

চলতি মাসে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিতব্য ২০১৯ মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ ডিভাইসটি উন্মোচন করতে পারে সনি।