উবারে যোগ হলো গণ পরিবহন

অ্যাপভিত্তিক যানবাহন সেবাদাতা প্রতিষ্ঠান উবারে প্রথমবারের মতো যোগ হয়েছে গণ পরিবহন। মার্কিন যুক্তরাষ্ট্রের ডেনভার-এ চালু হয়েছে প্রতিষ্ঠানটির বাস সেবা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2019, 11:55 AM
Updated : 1 Feb 2019, 11:55 AM

অ্যাপের মাধ্যমে গ্রাহক বাস ভাড়া করতে পারবেন বিষয়টি এমন নয়। বাসের এন্ড-টু-এন্ড গতিবিধি ও রিয়েল-টাইমে গণ পরিবহনের তথ্য পাওয়া যাবে অ্যাপটিতে। রিজিওনাল ট্রান্সপোর্ট ডিসট্রিক্ট (আরটিডি)-এর সঙ্গে অংশীদারিত্বে এই গণ পরিবহন সেবা চালু করেছে উবার-- খবর প্রযুক্তি সাইট সিনেটের।

এক ব্লগ পোস্টে আরটিডি-এর মহাব্যবস্থাপক ও প্রধান নির্বাহী ডেভিড জেনোভা বলেন, “আমাদের গ্রাহক তাদের যাত্রা যতোটা সম্ভব সহজ করতে চান এবং এধরনের উদ্যোগে তারা তাদের যাত্রা একদম শেষ পর্যন্ত পরিকল্পনা করতে পারবে, শুরু ও শেষের এক মাইল পথসহ।”

যাতায়াতের জন্য উবার অ্যাপকে ‘ওয়ান-স্টপ শপ’ বানানোর প্রথম উদ্যোগ নয় এটি। আগের বছর সেপ্টেম্বরে মোড সুইচ নামে আরেকটি ফিচার চালু করেছে প্রতিষ্ঠানটি। গ্রাহকের অবস্থানে গাড়ি, বাইক এবং স্কুটারসহ উবারের কোন কোন সেবা পাওয়া যায় তা দেখানো হয় এই টুলের মাধ্যমে। এর থেকে গ্রাহক তার পছন্দ মতো যানবাহন বাছাই করতে পারেন।

উবার প্রধান দারা খোসরোশাহি বলেন, “যাতায়াত ব্যবস্থার অ্যামাজন” হতে চায় রাইড হেইলিং সেবাটি।

উবারে নতুন বাস সেবা যোগ হওয়ায় গ্রাহক অ্যাপে তার গন্তব্য স্থান দেওয়ার পর উবারএক্স, উবার পুল এবং অন্যান্য সেবার পাশাপাশি নতুন ট্রানজিট অপশন দেখানো হবে। অপশনটি বাছাই করলে চলমান ট্রানজিটি রুট এবং রিয়েল-টাইমে বাস ছাড়া ও গন্তব্যে পৌঁছানোর সময় দেখানো হবে।

বাস স্টেশনগুলোতে হেঁটে যাওয়ার পথও দেখানো হবে অ্যাপে। শীঘ্রই এতে আরটিডি টিকেট কেনার অপশন চালু হবে বলে জানিয়েছে উবার।