গ্যাটউইক এয়ারপোর্টে গাড়ি পার্ক করবে রোবট

গাড়ি পার্কিংয়ে সহায়তা করতে রোবটের ব্যবহার শুরু করতে যাচ্ছে যুক্তরাজ্যের গ্যাটউইক এয়ারপোর্ট। গাড়ি পার্কিংয়ের জন্য ভ্যালে হিসেবে কাজ করবে রোবটগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2019, 10:39 AM
Updated : 27 Jan 2019, 10:42 AM

পাইলট প্রকল্পে স্ট্যানলি রোবোটিকস-এর স্ট্যান নামের রোবট ব্যবহার করবে এয়ারপোর্ট কর্তৃপক্ষ। এয়ারপোর্টের দীর্ঘমেয়াদী পার্কিং এরিয়ার জোন বি-তে অগাস্ট মাস থেকে শুরু করে তিন মাস চলবে এই পাইলট প্রকল্প-- খবর প্রযুক্তি সাইট সিনেটের।

এই রোবট সেবা পেতে এয়ারপোর্টে এসে চালক তার গাড়িটি নির্দিষ্ট স্থানে রেখে টাচস্ক্রিনের মাধ্যমে স্ট্যান রোবট ডাকবেন। রোবটটি প্রথমে গাড়িটি স্ক্যান করে এর আকার নির্ধারণ করবে। পরে রোবটের বিল্ট-ইন র‍্যাম্প ও ফেরিতে গাড়িটি ওঠানো হবে এবং গাড়িটির আকার অনুযায়ী ফাঁকা জায়গায় এটি পার্ক করা হবে।

বিদ্যুৎচালিত এই রোবটগুলো জিপিএস দিয়ে অবস্থান ঠিক করবে বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

চালকের মাধ্যমে পার্কিংয়ের চেয়ে রোবট দিয়ে পার্ক করায় পার্কিং এরিয়াতে বেশি গাড়ি আটবে, কারণ এতে গাড়ির দরজা খোলার প্রয়োজন হবে না। এর আগে প্যারিসের চার্লস ডি গল এয়ারপোর্ট, লিওঁ ও ডুসেলডর্ফ-এ এই রোবটের পরীক্ষা চালানো হয়েছে বলেও জানানো হয়েছে।

এয়ারপোর্টে লাখো গাড়ির মাঝে পার্কিংয়ের জায়গা খুঁজে বের করার জটিলতা কমাতে পারে নতুন এই ভ্যালে রোবট। আর গাড়ি পার্কিংয়ের জন্য রোবটকে কোনো বকশিসও দিতে হচ্ছে না।