এবার বিং সার্চ ইঞ্জিনও বন্ধ হলো চীনে

বুধবার চীনে বন্ধ করা হয়েছে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2019, 09:48 AM
Updated : 24 Jan 2019, 09:48 AM

বৃহস্পতিবার প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “আমরা নিশ্চিত হয়েছি যে, চীনে ব্যবহার করা যাচ্ছে না বিং এবং আমরা পরবর্তী পদক্ষেপ ঠিক করতে কাজ করছি।”

২০১০ সালে দেশটিতে গুগল সার্চ বন্ধ হওয়ার পর থেকে মূল বিদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাইক্রোসফট-এর বিং ছিল সর্বশেষ সার্চ ইঞ্জিন। চীনের এই পদক্ষেপ থেকে ধারণা করা হচ্ছে আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বেইজিংয়ের কঠোর ইন্টারনেট আইন মেনে চললেও দেশটিতে সেবা দিতে সমস্যার মুখে পড়তে পারে।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, বুধবার থেকেই মাইক্রোসফটের সার্চ ইঞ্জিনটিতে সমস্যা দেখতে পান চীনা গ্রাহকরা। সামাজিক মাধ্যমে অনেক পোস্টে বলা হয়, তারা ‘বিং ব্যবহার করতে পারছেন না।’

চীনে এর আগেও বাধার মুখে পড়েছে মাইক্রোসফট। ২০১৭ সালের নভেম্বর মাসে অ্যাপল এবং তৃতীয় পক্ষের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হয় মাইক্রোসফটের ভিডিও এবং ফোন কলের প্ল্যাটফর্মের স্কাইপ।

চীনে বরাবরই সীমাবদ্ধতার মধ্যে রয়েছে মার্কিন প্রতিষ্ঠানগুলো। চীনা সরকারের গ্রেট ফায়ারওয়াল নামের ইন্টারনেট নিরাপত্তা প্রকল্পে অনেক বছর ধরেই দেশটিতে বন্ধ ফেইসবুক, টুইটার এবং ইউটিউবসহ বিভিন্ন জনপ্রিয় ‘পশ্চিমা’ সেবা।

অন্যান্য সার্চ ইঞ্জিন বন্ধ হলেও এযাবত দেশটিতে বিংয়ের চীনা সাইট সিএন ডটবিং ডটকম বন্ধ করা হয়নি কারণ সার্চের ফলাফল সীমিত করে রেখেছিল মাইক্রোসফট।

ইন্টারনেট সোসাইটি অফ চায়নার অংশ ছিল মাইক্রোসফট। এই সংস্থার কাজ হলো ‘ক্ষতিকর তথ্য দেওয়া ওয়েবসাইটগুলোর সঙ্গে যুক্ত হওয়া এড়ানো’ বা ‘সামাজিক স্থিতিশীলতায় বাধা দেয় এবং রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ এমন কনটেন্ট’ ছড়ানো বন্ধ করা।

আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো বেইজিংয়ের কঠোর সেন্সরশিপ আইনে বাধাগ্রস্থ হওয়ায় অনেকবারই এ নিয়ে সমালোচনা করেছে মানবাধিকার সংস্থাগুলো।

কিন্তু কোটি কোটি ইন্টারনেট গ্রাহক ও ক্রমবর্ধমান অনলাইন শপিং বাজার হওয়ায় শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য দেশটিকে এড়ানো অসম্ভব ছিল।

আগের বছর চীনের জন্য আলাদা একটি সেন্সরড সার্চ ইঞ্জিন আনার পরিকল্পনার কথা সামনে আসায় সমালোচনার মুখে পড়ে গুগল। ২০১০ সালেই দেশটিতে সার্চ ইঞ্জিন সেবা বন্ধ করে গুগল।

চীনে খুব বেশি জনপ্রিয়তা পায়নি মাইক্রোসফট। সার্চ ইঞ্জিন খাতের মাত্র দুই শতাংশ ছিল বিংয়ের দখলে।

দেশটিতে সার্চ ইঞ্জিনে শীর্ষ স্থানে রয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু। সার্চ ইঞ্জিন বাজারের ৭০ শতাংশ রয়েছে তাদের দখলে। আর আলিবাবা মালিকানাধীন শেনমা’র দখলে রয়েছে ১৬ শতাংশ।