ফ্রান্সে গুগলের জরিমানা ৫.৭ কোটি ডলার

ইউরোপিয়ান ইউনিয়নের অনলাইন গোপনীয়তা নীতিমালা ভঙ্গের দায়ে গুগলকে ৫.৭ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে ফ্রান্সের ডেটা সুরক্ষা বিভাগ সিএনআইএল। এ ধরনের ঘটনায় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে এটিই সর্বোচ্চ জরিমানা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2019, 10:06 AM
Updated : 22 Jan 2019, 10:06 AM

ফরাসি নীতিনির্ধারক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ব্যক্তিগত ডেটা কীভাবে ব্যবহার করা হচ্ছে তা গ্রাহকদেরকে স্বচ্ছ ও স্পষ্টভাবে জানাতে ব্যর্থ হয়েছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনটি। আর বিজ্ঞাপনের ক্ষেত্রেও সঠিকভাবে গ্রাহকের সম্মতি নিতে পারেনি তারা-- খবর রয়টার্সের।

দুই দশকের মধ্যে এবারই প্রথম ডেটা গোপনীয়তা আইন নিয়ে কঠোর অবস্থান নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন। আগের বছর মে মাসে এবিষয়ে নতুন নীতিমালা এনেছে ইইউ। এই নীতিমালায় গ্রাহকরা আরও ভালোভাবে ব্যক্তিগত ডেটা সুরক্ষা করতে পারবেন। আর আইন ভাঙ্গলে প্রতিষ্ঠানকে বৈশ্বিক আয়ের চার শতাংশ পর্যন্ত জরিমানা করার বিধান চালু করা হয়।

সিএনআইএল-এর এক বিবৃতিতে বলা হয়, “জিডিপিআর-এর স্বচ্ছতা, তথ্য এবং সম্মতি বিষয়ে গুরুত্বপূর্ণ নীতিগুলো বিবেচনায় এনে এগুলো অম্যান্য করায় জরিমানার অঙ্ক নির্ধারণ করা হয়েছে।”

অন্যদিকে গুগলের এক বিবৃতিতে বলা হয়, “গ্রাহক আমাদের কাছ থেকে স্বচ্ছতা ও নিয়ন্ত্রণের বিষয়ে উচ্চমান প্রত্যাশা করেন।”

পরবর্তী পদক্ষেপ নিয়ে পরীক্ষা চালানোর কথা উল্লেখ করে প্রতিষ্ঠানটি জানায়, “আমরা তাদের প্রত্যাশা ও জিডিপিআর-এর সম্মতিবিষয়ক প্রয়োজনীয়তাগুলো পূরণ করতে গভীরভাবে সংকল্পবদ্ধ।”

গোপনীয়তা আইন ভঙ্গের বিষয়ে গুগলের বিরুদ্ধে অভিযোগ আনে দুই বেসরকারি সংস্থা, ‘নান অফ ইওর বিজনেস’ ও ‘ল্য’ কোয়াডরেচার ডু নেট’।

গোপনীয়তা নীতিমালা ও মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোর প্রতি বরাবরই কঠোর ফরাসি কর্তৃপক্ষ। এবারের জরিমানায় নতুন রেকর্ড গড়েছে দেশটি। ধারণা করা হচ্ছে এতে কিছুটা নড়েচড়ে বসবে সিলিকন ভ্যালির প্রতিষ্ঠানগুলো।