শেষ হচ্ছে উইন্ডোজ ফোন

উইন্ডোজচালিত স্মার্টফোনে নিরাপত্তা আপডেট দেওয়া বন্ধ করছে মাইক্রোসফট। ২০১৯ সালের ১০ ডিসেম্বর থেকে অপারেটিং সিস্টেমটিতে আপডেট বন্ধ করে  গ্রাহককে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইস ব্যবহারের পরামর্শ দেবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2019, 03:16 PM
Updated : 19 Jan 2019, 03:16 PM

১৪ জানুয়ারি উইন্ডোজ ফোনের অপারেটিং সিস্টেমের ‘এফএকিউ’ আপডেট করেছে মাইক্রোসফট। এতে নতুন তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

“উইন্ডোজ ১০ মোবাইল পণ্যের সব অপারেটিং সিস্টেমেই সমর্থন বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট, এর মধ্যে উইন্ডোজ ১০ মোবাইল এবং উইন্ডোজ ১০ এন্টারপ্রাইজও রয়েছে। উইন্ডোজ ১০ মোবাইল ব্যবহারকারীরা আর নতুন নিরাপত্তা আপডেট, নিরাপত্তা ত্রুটি, বিনামূল্যের সমর্থন বা অনলাইন প্রযুক্তিগত সমর্থন পাবেন না।”

এফএকিউ সেকশনে গ্রাহকের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, “উইন্ডোজ ১০ মোবাইল গ্রাহকদের এখন কী করা উচিত?” এর জবাবে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, “গ্রাহকদের অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে যেতে হবে।”

২০১৭ সালের অক্টোবর মাস থেকেই উইন্ডোজ ১০ মোবাইলে নতুন ফিচার আপডেট এবং নন-সিকিউরিটি আপডেট বন্ধ করেছে মাইক্রোসফট। কিন্তু নিরাপত্তা আপডেট চালিয়ে যাচ্ছিল প্রতিষ্ঠানটি। এবার এটিও আনুষ্ঠানিকভাবে থামাতে যাচ্ছে তারা।

নিরাপত্তা আপডেট বন্ধ হওয়ার পরও যেসব গ্রাহক উইন্ডোজ মোবাইল ডিভাইস ব্যবহার চালিয়ে যাবেন তাদের ডিভাইসে নিরাপত্তা ঝুঁকি বাড়বে। এতে গ্রাহকের সংবেদনশীল ও ব্যক্তিগত তথ্য উন্মুক্ত হওয়ার ভয় থাকবে।