স্থানীয় সংবাদমাধ্যম সমর্থনে ৩০ কোটি ডলার দেবে ফেইসবুক

স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে সমর্থন দিতে ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে ফেইসবুক। সামনের তিন বছরে এই বিনিয়োগ করবে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2019, 04:39 PM
Updated : 16 Jan 2019, 04:39 PM

এক ব্লগ পোস্টে ফেইসবুকের গ্লোবাল নিউজ পার্টনারশিপস-এর ভাইস প্রেসিডেন্ট ক্যাম্পবেল ব্রাউন বলেন, নিকট ভবিষ্যতে স্থানীয় সাংবাদিক ও সংবাদকক্ষগুলোকে সমর্থন দিতে চায় ফেইসবুক এবং পণ্য ও অংশীদারিত্বের মাধ্যমে এই সংস্থাগুলোকে একটি টেকসই ব্যবসায়িক মডেল তৈরিতে সহায়তা করবে-- খবর আইএএনএস-এর।

“আমরা নিয়মিতভাবে একটি উত্তর পাচ্ছি: গ্রাহক আরও বেশি স্থানীয় সংবাদ চায় এবং স্থানীয় সংবাদকক্ষগুলো আরও বেশি সমর্থন চায়। এজন্যই আগামি বছরগুলোতে এই সংবাদসংস্থাগুলোকে সহায়তা দিতে আরও বিস্তৃতভাবে কাজ করার ঘোষণা দিচ্ছি,” বলেন ব্রাউন।

২০১৮ সালে এমন ঘোষণা দিয়েছে গুগলও। তিন বছরে প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে সংবাদসংস্থাগুলোকে টেকসই ব্যবসায়িক মডেল বানাতে ও মানসম্মত সাংবাদিকতা গড়ে তুলতে প্রতিষ্ঠানটি ৩০ কোটি ডলার বিনিয়োগ করবে।

এছাড়াও তিন বছরে সাংবাদিকতাসংশ্লিষ্ট প্রকল্পগুলোতে আরও ৩০ কোটি ডলার খরচ করবে গুগল।

অন্যদিকে ফেইসবুক জানিয়েছে, নিউজ প্রোগ্রাম, অংশীদারিত্ব এবং কনটেন্টের জন্য ৩০ কোটি ডলার বিনিয়োগ করবে তারা।

‘রিপোর্ট ফর আমেরিকা’ প্রকল্পের জন্য ২০ লাখ ডলার দেবে ফেইসবুক। পাঁচ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে এক হাজার সাংবাদিককে স্থানীয় সংবাদকক্ষে আনা হবে এই প্রকল্পের মাধ্যমে।

ব্রাউন বলেন, “চলতি বছর স্থানীয় ‘অ্যাকসেলারেটর’ প্রকল্পের আওতায় মার্কিন যুক্তরাষ্ট্রে দুই কোটি ডলারর বেশি খরচ করা হবে, পরবর্তীতে ইউরোপসহ অন্যান্য দেশে এর পরিধি বাড়বে।”