ম্যালওয়্যার শঙ্কায় যুক্তরাষ্ট্রে বন্ধ পত্রিকা

ম্যালওয়্যার হামলার শঙ্কায় যুক্তরাষ্ট্রে শনিবার বন্ধ ছিল বেশ কয়েকটি প্রত্রিকার প্রিন্টিং। এর মধ্যে ওয়াল স্ট্রিট জার্নাল এবং লস অ্যাঞ্জেলেস টাইমস-এর মতো পত্রিকাও রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 11:00 AM
Updated : 30 Dec 2018, 11:00 AM

বৃহস্পতিবার রাত থেকেই ট্রিবিউন পাবলিশিং-এর দক্ষিণ ক্যালিফোর্নিয়ার প্রিন্টিং কারখানায় কম্পিউটার ব্যবস্থা ম্যালওয়্যার আক্রান্ত হয় বলে জানিয়েছেন স্যান ডিয়েগো ইউনিয়ন-ট্রিবিউন এর সম্পাদক ও প্রকাশক জেফ লাইট।

শুক্রবারের মধ্যেই পত্রিকা প্রকাশের জন্য জটিল ব্যবস্থাগুলোতে ছড়িয়ে পড়ে ভাইরাস। এতে ওয়াল স্ট্রিট জার্নাল-এর দক্ষিণ ক্যালিফোর্নিয়া সংস্করণ এবং নিউ ইয়র্ক টাইমসও আক্রান্ত হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।

লাইট বলেন, “ভাইরাস দমনে উভয় প্রতিষ্ঠান থেকেই প্রযুক্তি দল লক্ষণীয় মাত্রায় এগিয়েছে, তবে প্রত্রিকা ছাপা হওয়ার আগে সব ব্যবস্থা তারা পরিষ্কার করতে পারেনি।”

“আমরা পুরো সেবা ফিরিয়ে আনার চেষ্টা করছি এবং প্রিন্টিং ও ডিজিটাল উভয় দিক থেকে আবার আপনাদের কাছে সাংবাদিকতা নিয়ে আসতে চাচ্ছি,” বলেন লাইট।

সাম্প্রতিক বছরগুলোতে হাসপাতাল, ব্যাংক এবং সরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংস্থায় সাধারণ অস্ত্র হিসেবে ম্যালওয়্যার হামলার সংখ্যা বেড়ে চলেছে।

বিষয়টিতে আইন শৃঙ্খলা বাহিনীর সাহায্য চাওয়া হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

লাইট বলেন, প্রিন্টিং পত্রিকার নিবন্ধিত গ্রাহকরা রোববারের সংস্করণের সঙ্গে শনিবারের সংস্করণও পাবেন।