গ্যালাক্সি এস৯-এ আসছে অ্যান্ড্রয়েড পাই

গ্যালাক্সি এস৯-এ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড পাই আপডেট দেওয়া শুরু করেছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2018, 06:17 PM
Updated : 24 Dec 2018, 06:17 PM

প্রাথমিকভাবে ইউরোপের দেশগুলোতে নতুন আপডেট উন্মুক্ত করেছে স্যামসাং। জার্মানি, নেদারল্যান্ডস ও স্লোভাকিয়ায় এই আপডেট দেখা গেছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

অ্যান্ড্রয়েড পাই সংস্করণে ব্যবহার করা হয়েছে স্যামসাংয়ের নিজস্ব নতুন ওয়ান ইউআই। বড় পর্দায় অ্যাপগুলো ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সুবিধা থাকবে এতে। এ ছাড়া অন্যান্য ফিচারও উন্নত করা হয়েছে ওয়ান ইউআই-তে।

স্যামসাং ডিভাইসে এবার নতুন অ্যান্ড্রয়েড আপডেট অনেক দ্রুতই দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আগের অ্যান্ড্রয়েড আপডেটগুলো অনেক দেরিতে এসেছে স্যামসাং ডিভাইসে।

এবারের আপডেট দ্রুত দেওয়া হলেও নোকিয়া, ওয়ানপ্লাস এবং এইচটিসি’র চেয়ে পিছিয়েই রয়েছে স্যামসাং।

অ্যান্ড্রয়েড ডিভাইসে আপডেট দ্রুত করতে ২০১৭ সালের শুরুতে ‘প্রজেক্ট ট্রেবল’ চালু করে গুগল। এই প্রকল্প চালুর পরও চলতি বছরের অক্টোবর পর্যন্ত অ্যান্ড্রয়েড ওরিও বা এর পরের সংস্করণচালিত অ্যান্ড্রয়েড ডিভাইসের হার ছিল মাত্র ২১.৫ শতাংশ।

ক্রমেই অ্যান্ড্রয়েড আপডেট দ্রুত করছে স্যামসাং। গ্যালাক্সি এস৮-এ অ্যান্ড্রয়েড ওরিও আপডেট পেতে গ্রাহকদের অপেক্ষা করতে হয়েছিল সাত মাস। আর গ্যালাক্সি এস৭-এ অ্যান্ড্রয়েড নুগাট আপডেট আসতে সময় লেগেছিল প্রায় পাঁচ মাস।

চলতি বছরের বার্ষিক ডেভেলপার’স সম্মেলনে স্যামসাংয়ের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় ২০১৯ সালের জানুয়ারিতে বিশ্ব জুড়ে পুরোদমে পাই আপডেট উন্মুক্ত করা হবে।